Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

হংকংয়ে গণতন্ত্রপন্থীদের বিক্ষোভ থেকে ৫৩ জন আটক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুন, ২০২০, ১২:৪০ পিএম

বৈশ্বিক অর্থনৈতিক শহরটিতে মঙ্গলবার সন্ধ্যায় বিক্ষোভের বর্ষপূর্তি উপলক্ষে কয়েক হাজার নেতাকর্মী সড়ক অবরোধ করে প্রতিবাদ জানায়। চীনের নতুন নিরাপত্তা আইন চাপিয়ে দেয়ার প্রচেষ্টায় বিক্ষোভ আরো জোরদার হয়ে ওঠে। পুলিশ তাদের সরিয়ে দিতে পিপার স্প্রে ব্যবহার করে এবং ৫৩ জনকে আটক করে। -রয়টার্স, চায়না মর্নিং পোস্ট, ফিন্যান্সিয়াল পোস্ট
হংকং পুলিশ জানায় , আটক বিক্ষোভকারীদের মধ্যে ৩৬ জন পুরুষ এবং ১৭ জন নারী রয়েছেন। করোনা মহামারী সতর্কতায় এক সঙ্গে ৮ জনের বেশি জটলা করা যাবে না সরকারের এমন নির্দেশনা উপেক্ষা করে তারা বিক্ষোভে অংশ নেয় বলে পুলিশ অভিযোগ করেছে।

হংকংয়ের সুরক্ষামন্ত্রী জন লি বুধবার একটি সাক্ষাৎকারে জানান, স্থানীয় পুলিশ আইন প্রয়োগের জন্য একটি ইউনিট গঠন করছে। তাদের গোয়েন্দা তথ্য সংগ্রহ, তদন্ত ও প্রশিক্ষণের ক্ষমতা থাকবে।

বিক্ষোভকারীরা আগামী দিনে আরও বড় আকারের প্রতিবাদ কর্মসূচির পরিকল্পনা করেছে। গণতন্ত্রপন্থী সমর্থকরা আশঙ্কা করছেন যে প্রস্তাবিত জাতীয় সুরক্ষা আইনটি নগরীতে নাটকীয়ভাবে স্বাধীনতা দমন করবে ।

শহরটিতে নিরাপত্তা আইন কীভাবে পরিচালিত হবে তা এখনও বিস্তারিত প্রকাশিত হয়নি , তবে বেইজিং ও হংকংয়ের কর্তৃপক্ষ বলেছে উদ্বেগের কোনও কারণ নেই কারন এটি যারা অশান্তি সৃষ্টি করবে তারা এর আওতায় আসবে।
চীনের প্রস্তাবিত নতুন এই আইনে দেশদ্রোহিতা , বিচ্ছিন্নতাবাদ , নাশকতা নিষিদ্ধ করা হয়েছে এবং চীন বলছে হংকংয়ে ক্রমশ বেড়ে ওঠা অসন্তোষ ও সহিংসতা মোকাবেলায় এই আইনের প্রয়োজন আছে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হংকং


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ