Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মার্কিন কংগ্রেসে পুলিশ সংস্কার বিল উত্থাপন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুন, ২০২০, ৩:৫৪ পিএম

যুক্তরাষ্ট্রের পুলিশ বিভাগে আমূল পরিবর্তন ও সংস্কারের দাবিতে কংগ্রেসে 'জাস্টিস ইন পুলিশিং অ্যাক্ট- টু থাউজেন্ড টোয়েন্টি' নামে একটি বিল উত্থাপন করলেন ডেমোক্র্যাটরা। যা নিয়ে চরম ক্ষুব্ধ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
প্রেসিডেন্ট ট্রাম্প পুলিশ বিভাগের আমূল পরিবর্তনের দাবি নাকচ করে দিয়ে বলেছেন, পুলিশ অফিসারদের ৯৯ শতাংশই খুব ভদ্র এবং দায়িত্বে নিষ্ঠাবান। মার্কিন অ্যাটর্নি জেনারেল বিল বার বলেছেন, গুটিকয়েক দুষ্ট অফিসারের জন্যে সবাইকে অভিযুক্ত করার অবকাশ নেই।
তবে ট্রাম্পের নিজ দল রিপাবলিকান পার্টির অনেক সিনেটর ও কংগ্রেসম্যান ইতোমধ্যেই জনতার আন্দোলনের সঙ্গে ঐক্যমত পোষণ করেছেন। কেউ কেউ শরিক হয়েছেন পুলিশি বর্বরতা এবং বর্ণবাদ নির্মূলের প্রতিবাদ মিছিলেও।
মিনেসোটা স্টেটের মিনিয়াপলিস সিটির একটি স্টোরে ২০ ডলারের জাল নোট দিয়ে কিছু ক্রয়ের অভিযোগে ২৫ মে সেখানকার পুলিশ গ্রেপ্তার করে ৪৬ বছর বয়সী জর্জ ফ্লয়েডকে। হাতকড়া পরানোর পর ফ্লয়েডকে রাস্তায় ফেলে দিয়েই তার ঘাড়ে হাঁটু চাপা দিয়ে প্রকাশ্য দিবালোকে হত্যা করা হয়।
ওই ঘটনার ভিডিও ছড়িয়ে পড়ার পর যুক্তরাষ্ট্রেজুড়ে তুমুল বর্ণবাদ বিরোধী আন্দোলন শুরু হয়। বর্ণবাদ বিরোধী এ আন্দোলন যুক্তরাষ্ট্রের বাইরে বিভিন্ন দেশেও ছড়িয়ে পড়ে। যুক্তরাষ্ট্রের অর্ধশত সিটিতে গতকালও পুলিশের ওই বর্বরতার নিন্দা, প্রতিবাদ এবং পুলিশি আইন সংস্কারের দাবি তোলা হয়েছে। পুলিশ বাহিনী ভেঙে দেয়া বা বাজেট কমিয়ে দেয়ার দাবিও তোলা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ