Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

জাফরুল্লাহ চৌধুরীর অবস্থা কিছুটা ভাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জুন, ২০২০, ৫:৫২ পিএম

করোনাভাইরাসে আক্রান্ত গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী শারীরিকভাবে কিছুটা সুস্থবোধ করছেন। করোনা ও নিউমোনিয়ায় আক্রান্ত তার ফুসফুসের কিছুটা উন্নতি হয়েছে। ডা. জাফরুল্লাহকে অক্সিজেনও আগের চেয়ে কম নিতে হচ্ছে।

গণস্বাস্থ্য কেন্দ্রের জনসংযোগ কর্মকর্তা মো. ফরহাদ বুধবার বিকেল বলেন, ডা. জাফরুল্লাহ চৌধুরীর ফুসফুসে নিউমোনিয়ার কিছুটা উন্নতি হয়েছে। অক্সিজেনের মাত্রা কম দিতে হচ্ছে। মানে অক্সিজেন আগে বেশি লাগতো, এখন একটু কম লাগছে। তিনি আগের চেয়ে ভালোবোধ করছেন।

গত ৮ জুন ডা. জাফরুল্লাহর চিকিৎসক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ডা. মামুন মোস্তাফি বলেছিলেন, ডা. জাফরুল্লাহ চৌধুরীর সার্বিক শারীরিক অবস্থা অপরিবর্তিত। তার ফুসফুস কোভিড নিউমোনিয়ায় আক্রান্ত। যথেষ্ট অক্সিজেন ও অ্যান্টিবায়োটিক দেয়া হচ্ছে। তিনি নিজ থেকে খাবার খেতে পারছেন। রক্তচাপ ও অন্যান্য ক্লিনিক্যাল অবস্থা স্থিতিশীল। ৯ জুন ডা. মামুন মোস্তাফি বলেন, ডা. জাফরুল্লাহর কোভিড ও গুরুতর নিউমোনিয়া সংক্রমণ নিয়ে একটি অনলাইন মেডিকেল বোর্ড গঠিত হয়েছে, সেখানে দেশের এবং বিদেশের বিভিন্ন চিকিৎসকরা রয়েছেন। তার সার্বিক অবস্থা স্থিতিশীল এবং অক্সিজেন গ্রহণের মাত্রার আর অবনতি হয়নি। তিনি আগের চেয়ে ভালো বোধ করছেন এবং নিজে খাবার গ্রহণ করছেন। এছাড়া তার নিয়মিত ডায়ালাইসিস ও চেস্ট ফিজিওথেরাপি চলছে।

গত ২৫ মে ডা. জাফরুল্লাহ চৌধুরী করোনা ভাইরাসে আক্রান্ত হন। গত ৫জুন থেকে তার শ্বাসকষ্ট বাড়ে। ওইদিন দুপুর থেকে তাকে অক্সিজেন দিয়ে রাখা হয়েছে। আগে সপ্তাহে তিনদিন ডা. জাফরুল্লাহ চৌধুরী ডায়ালাইসিস করা লাগতো এখন প্রতিদিন তাকে ডায়াালাইসিস করতে হচ্ছে। এ পর্যন্ত তাকে দু’বার প্লাজমা থেরাপি দেয়া হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাফরুল্লাহ চৌধুরী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ