Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

আদালতে বহিষ্কারাদেশ চ্যালেঞ্জ মাহাথিরের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০২০, ১২:১৪ এএম

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ নিজের হাতে গড়া দল বারসাতু থেকে বহিষ্কারাদেশকে আদালতে চ্যালেঞ্জ জানিয়েছেন। মঙ্গলবার দায়ের করা মামলায় তিনি দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের পদ থেকে মুহিদ্দিন ইয়াসিনকে সরিয়ে দেওয়ার আবেদন জানিয়েছেন। একই সঙ্গে মাহাথিরসহ পাঁচ সংসদ সদস্যকে বহিষ্কারাদেশ দেওয়ার ক্ষমতা দলের সাধারণ সম্পাদক মুহাম্মদ সুহাইমি ইয়াহিয়ার নেই বলেও দাবি করা হয়েছে ওই মামলায়। সিঙ্গাপুরের সংবাদমাধ্যম চ্যানেল নিউজ এশিয়ার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। গত ফেব্রুয়ারিতে সরকার পতনের ষড়যন্ত্রের অভিযোগ তুলে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান ৯৫ বছর বয়সী মাহাথির। পরে জোটের আরেক নেতা আনোয়ার ইব্রাহিমের অনুরোধে তিনি পার্লামেন্টের অধিবেশনে আবারও প্রধানমন্ত্রী পদে দাঁড়ানোর ঘোষণা দেন। এরপরই মাহাথিরকে পাশ কাটিয়ে দলীয় প্রেসিডেন্ট মুহিদ্দিন ইয়াসিন বিরোধী দলের সঙ্গে মিলে সংখ্যাগরিষ্ঠ সমর্থন আদায় করে প্রধানমন্ত্রী নির্বাচিত হন। পরে পার্লামেন্টের অধিবেশনে মুহিদ্দিনের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনার হুমকি দেন মাহাথির। গত ১৮ মে পার্লামেন্ট অধিবেশনে বিরোধী দলের সারিতে গিয়ে বসেন মাহাথিরসহ পাঁচ নেতা। এরপরই তাদের সবাইকে বহিষ্কার করে চিঠি দেয় বারসাতু পার্টির সাধারণ সম্পাদক মুহাম্মদ সুহাইমি ইয়াহিয়া। মঙ্গলবার আদালতে দায়ের করা মামলায় বহিষ্কারাদেশ পাওয়া পাঁচ নেতা দাবি করেছেন, মুহাম্মদ সুহাইমিকে নির্বাহী সাধারণ সম্পাদক হিসেবে নিয়োগ দিয়েছেন মুহিদ্দিন ইয়াসিন। এই নিয়োগ দলের গঠনতন্ত্র অনুমোদন করে না বলে দাবি করা হয়েছে ওই মামলায়। মামলায় মাহাথিরদের দাবি, বিরোধী দলের আসনে বসলেই তাতে দল ছেড়ে দেওয়া বা অন্য দলে যোগ দেওয়া হিসেবে অভিহিত করা যায় না। চ্যানেল নিউজ এশিয়া।



 

Show all comments
  • Sudhan Chandra Biswas ১১ জুন, ২০২০, ১:৫৪ এএম says : 0
    আগের সেই ইমেজ আর নেই। এই সহজ কথাটা আপনার মতো বিচক্ষন ব্যাক্তির বুঝতে এত দেরী হচ্ছে কেন? মানে মানে অবসর নিয়ে নিলেই তো হয়।
    Total Reply(0) Reply
  • Shaha Jahan Jewel ১১ জুন, ২০২০, ১:৫৪ এএম says : 0
    বুড়ো খেলোয়াড়, শেষ বয়সে এসে ভুল চাল খেলেছেন। বেচেরা
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ কাজী নুর আলম ১১ জুন, ২০২০, ১:৫৫ এএম says : 0
    মাহাথিরের সাথে দল অত্যন্ত বেয়াদবি করেছে, েএটা ভালো ফল বয়ে আনবে না।
    Total Reply(0) Reply
  • নাসিম ১১ জুন, ২০২০, ১:৫৫ এএম says : 0
    যে লোকটি মালয়েশিয়াকে পরিবর্তন করলো তার আজ দলে জায়গা হলো না। এই রাজনীতিকে ঘৃণা করা ছাড়া কি করার আছে।
    Total Reply(0) Reply
  • প্রিন্স নুর ১১ জুন, ২০২০, ১:৫৬ এএম says : 0
    মাহাথির মাহমুদকে আবার সপদে ফিরিয়ে দেয়া হোক।
    Total Reply(0) Reply
  • Md. Raju Ahmed ১১ জুন, ২০২০, ১০:৫৮ এএম says : 0
    Muslim Ummaher jonni take malesiyai aber dorker
    Total Reply(0) Reply
  • Sardar Redwan ১৫ জুন, ২০২০, ৫:২৭ পিএম says : 0
    Damn on dirty politics
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাহাথির


আরও
আরও পড়ুন