Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মেরিনারের ৫ লাখ টাকা জরিমানা!

প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : গ্রীণডেল্টা ইন্স্যুরেন্স প্রিমিয়ার হকি লিগের শিরোপা নির্ধারণী ম্যাচে ঢাকা মেরিনার ইয়াংস ক্লাব ও ঊষা ক্রীড়া চক্রের মধ্যকার খেলার দিন মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামের ভিভিআইপি বক্স ও গ্যালারিতে ভাঙচুরের ঘটনা ঘটে। এ ঘটনায় দোষী সাব্যস্ত করে প্রিমিয়ার হকির নতুন চ্যাম্পিয়ন মেরিনার ইয়াংসকে সতর্ক করার পাশাপাশি ৫ লাখ টাকা জরিমানা করেছে হকি ফেডারেশন। সঙ্গে ক্লাবটির সাধারণ সম্পাদক হাসান উল্লাহ খান রানাকে এক মৌসুমের জন্য মওলানা ভাসানী স্টেডিয়ামে নিষিদ্ধ করা হয়েছে। জরিমানার টাকা এক মাসের মধ্যে পরিশোধ করতে বলা হয়। গতকাল বিমানবাহিনীর ফ্যালকন হলে হকি ফেডারেশনের গভর্নিং বডির (জিবি) সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া সভায় আরো ক’টি বিষয়ে গুরুত্বপূর্ণ কিছু সিদ্ধান্ত নেন জিবি কমিটির সদস্যরা।
গত ১ জুলাই মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামের নীল টার্ফে লড়ছিলো ঢাকা মেরিনার ইয়াংস ক্লাব ও ঊষা ক্রীড়া চক্র। ম্যাচের ১৮ মিনিটের মধ্যে ২-০ গোলে এগিয়ে যায় ঊষা। এর দু’মিনিট পরই হঠাৎ করে উত্তপ্ত হয়ে ওঠে স্টেডিয়ামের ভিভিআইপি বক্স ও গ্যালারি। এসময় একটি ফাউলকে কেন্দ্র করে মেরিনার সমর্থকরা মওলানা ভাসানী স্টেডিয়ামের ভিভিআইপি বক্সে ভাঙচুর চালায় এবং গ্যালারির বেশকিছু চেয়ারও ভাঙচুর করে তারা। এ ঘটনায় মোহামেডানের সাবেক হকি খেলোয়াড় লিটু শারীরিকভাবে লাঞ্ছিত হন। পরে অবশ্য পরিস্থিতি শান্ত হয়ে যায়। ম্যাচে মেরিনার ৩-২ গোলের জয় পেয়ে প্রথমবারের মতো প্রিমিয়ার হকির শিরোপা ঘরে তোলে। নিজেদের ভুল বুঝতে পেরে ঘটনার ক’দিন পরেই ক্ষতিগ্রস্থ ভিভিআইপি বক্সের ফ্রন্ট গøাস, চেয়ার ও গ্যালারির চেয়ার প্রতিস্থাপন করে দেয় মেরিনার কর্তৃপক্ষ। শুধু তাই নয়, ওই ঘটনায় নিজেদের অবস্থান পরিষ্কার করতে গত শুক্রবার এক সংবাদ সম্মেলনের আয়োজনও করে তারা। এখানেই মিডিয়ার মাধ্যমে ঘটনার জন্য দুঃখ প্রকাশ করে ক্ষমা চায় প্রিমিয়ার হকির নতুন চ্যাম্পিয়নরা। কিন্তু এতো কিছুর পরও পার পেলো না আরামবাগের দলটি। শাস্তির মুখে পড়তেই হলো তাদের।
২৭ বছর পর প্রিমিয়ার হকির শিরোপা জিতলেও মেরিনার সমর্থক তথা আরামবাগবাসীর যেখানে উচ্ছ¡াস প্রকাশ করার কথা সেখানে তারা এখন অনেকটাই বিব্রত। অবশ্য দেশের হকি ইতিহাসে এমন কলঙ্কজনক ঘটনা এর আগে কখনো ঘটেনি। যে কারনে মেরিনার ক্ষমা চাইলেও মন গলেনি হকি ফেডারেশন কর্তাদের। কাল জিবি সভা শেষে হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক আব্দুস সাদেক দুঃখ প্রকাশ করে বলেন, ‘আমরা কাউকে ইচ্ছে করে শাস্তি দিতে চাই না। অনেক বিচার-বিবেচনা করে মেরিনারের বিরুদ্ধে সিদ্ধান্ত নিতে হয়েছে। এই ইস্যুতে অনেকক্ষন পর্যালোচনা করেছি। মোহামেডান একটি অভিযোগপত্র দিয়েছে। মেরিনারও দুঃখ প্রকাশ করে চিঠি দিয়েছে। সব কিছু বিবেচনায় এনেই সিদ্ধান্ত নিয়েছি। ক্ষতি পুষিয়ে দিতে তারা যা দিয়েছে সেটি পরিপূর্ণ নয়। আরো অনেক বেশি ক্ষতি হয়েছে। মেরিনার লিগ শিরোপা জিতেছে এজন্য তাদের অভিনন্দন। কিন্তু ওই ঘটনা তাদের শিরোপায় কলঙ্কের দাগ লেগেছে।’
শাস্তির খবর পেয়ে অনেকটাই হতবাক মেরিনার ইয়াংসের সাধারণ সম্পাদক হাসান উল্লাহ খান রানা। তিনি বলেন, ‘আমি মিডিয়ার মাধ্যমে জানতে পেরেছি হকি ফেডারেশনের গভার্নিং বডির (জিবি) সভায় মেরিনারকে ৫ লাখ টাকা জরিমানা, সঙ্গে আমাকে এক মৌসুমের জন্য নিষিদ্ধ করা হয়েছে। আমাদের পরবর্তী করণীয় কি হবে, এ ব্যাপারে ক্লাবের নির্বাহী কমিটিই সিদ্ধান্ত নেবে। ভিভিআইপি বক্স ও গ্যালারির সবকিছু ঠিক করে দেয়ার পর সংবাদ সম্মেলনের মাধ্যমে ফেডারেশনের কাছে ক্ষমা প্রার্থণা করেছি আমরা। তারপরও ফেডারেশন কেন এই সিদ্ধান্ত নিলো তা আমার বোধগম্য নয়।’ ক্লাবের হকি কমিটির সম্পাদক নজরুল ইসলাম বলেন, ‘এখনি কিছু বলতে পারবো না। ক্লাবের সভায় কি সিদ্ধান্ত নেয় তা পরে জানা যাবে। ক্ষমা চাওয়ার পরও জরিমানা। তাও আবার ডাবল। ক্লাবকেও করলো, ব্যাক্তিকেও করলো। দেখা যাক ক্লাবের নির্বাহী কমিটি কি সিদ্ধান্ত নেয়।’
জিবি সভার সিদ্ধান্ত অনুযায়ী এটিএন বাংলার চেয়ারম্যান ড. মাহফুজুর রহমানকে সিনিয়ির সহ-সভাপতি ও মেরিনারের কাউন্সিলর শফিউল্লাহ আল মুনীরকে সহ-সভাপতি হিসেবে ফেডারেশনের নির্বাহী কমিটিতে জায়গা দেয়া হয়। এবং নির্বাহী কমিটিতে সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করা হয় মোহামেডানের ম্যানেজার আরিফুল হক প্রিন্স ও বাংলাদেশ স্পোর্টিং ক্লাবের সাধারণ সম্পাদক হাজী মো. হুমায়ুনকে। সহ-সভাপতি পদে জায়গা পেয়েই শফিউল্লাহ আল মুনীর হকি ফেডারেশনকে এক কোটি টাকা দিয়েছেন বলে জানান সাধারণ সম্পাদক আব্দুস সাদেক। আসন্ন মৌসুম থেকে ৩য় বিভাগ লিগ চালু করার সিদ্ধান্ত নেয়া সহ জাতীয় দল ও আসন্ন অনুর্ধ্ব-১৮ জুনিয়র এশিয়া কাপ নিয়েও আলোচনা ও সিদ্ধান্ত হয় সভায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেরিনারের ৫ লাখ টাকা জরিমানা!
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ