Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাজেট বেড়েছে প্রায় ৭২৩ গুণ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জুন, ২০২০, ১:০৩ এএম

বাংলাদেশে ৪৯ বছরে বাজেটের আকার বাড়ছে প্রায় ৭২৩ গুণ (৭২২ দশমিক ৬৪)। ১৯৭১ সালে মাত্র ৪ হাজার ৯৮৫ কোটি টাকার অর্থনীতি নিয়ে যাত্রা শুরু করে বাংলাদেশ। এর পরের বছর প্রথম ১৯৭২-৭৩ অর্থবছরের জন্য ৭৮৬ কোটি টাকার বাজেট ঘোষণা করা হয়। সেই বাংলাদেশে উন্নয়নের ধারাবাহিকতায় স্বাধীনতার ৪৯ বছরের ব্যবধানে ৭২২ গুণের চেয়েও বেশি বড় প্রস্তাবিত বাজেট এবার ঘোষণা করা হচ্ছে। জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের এই বাজেট প্রস্তাব উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এটি হবে অর্থমন্ত্রী হিসেবে তার দ্বিতীয় বাজেট উপস্থাপন।

করোনা সংক্রমণের মধ্যেই এবার বসছে ভিন্ন পদ্ধতিতে বাজেট অধিবেশন। আজ জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এই বাজেট প্রস্তাব উপস্থাপন করবেন অর্থমন্ত্রী। তার আগে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভায় অনুমোদন হবে। পরে ওই প্রস্তাবে সই করবেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ। পরে পহেলা জুলাই থেকে নতুন অর্থবছর শুরু হবে। বৈশ্বিক মহামারী করোনাভাইরাস দুর্যোগের মধ্যেই অর্থনীতি পুনরুদ্ধারের প্রত্যাশা সামনে রেখে ‘অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যৎ পথপরিক্রমা’ শিরোনামে ২০২০-২১ অর্থবছরের এই বাজেট উপস্থাপন করা হবে। এর আকার হবে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা। এটি চলতি অর্থবছরের বাজেটের চেয়ে ৪৪ হাজার ৮১০ কোটি টাকা বেশি। শতাংশ হিসাবে ৮ দশমিক ৫৬ শতাংশ বেশি। চলতি অর্থবছরের বাজেটের আকার ছিল পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বাংলাদেশের প্রথম বাজেটের আকার ছিল ৭৮৬ কোটি টাকা। স্বাধীনতার পর ১৯৭২ সালে প্রথম (১৯৭২-৭৩) অর্থবছরে ওই বাজেট দিয়েছিলেন বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী ও তখন অর্থ ও পরিকল্পনামন্ত্রীর দায়িত্বে থাকা মরহুম তাজউদ্দীন আহমদ। পরের দুটি অর্থবছরের বাজেটও দিয়েছিলেন তিনি।
এর ৪৭ বছর পর অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে বাংলাদেশের ৪৮তম বাজেট দেবেন। এ বাজেটের আকার ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা। এ হিসাবে স্বাধীনতার পর প্রথম বাজেটের চেয়ে নতুন বাজেটের আকার বেড়ে দাঁড়াবে প্রায় ৭২৩ (৭২২ দশমিক ৬৪) গুণ বেশি।

এবার জাতীয় সংসদে দ্বিতীয়বারের মতো বাজেট দেবেন আ হ ম মুস্তফা কামাল। আর আগের বছর একাধারে ১০ বার বাজেট দিয়ে রেকর্ড করেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এর আগে সাবেক অর্থমন্ত্রী মরহুম শাহ এ এম এস কিবরিয়া টানা ছয়টি বাজেট দেন। তবে আবদুল মুহিত ওই টানা ১০টি বাজেট ছাড়াও এরশাদ সরকারের সময় (১৯৮২-৮৩ এবং ১৯৮৩-৮৪ অর্থবছর) দুটি বাজেট দিয়েছিলেন। এ হিসেবে মুহিতের বাজেটের সংখ্যা ১২টি। তবে সাবেক অর্থমন্ত্রী মরহুম এম. সাইফুর রহমানও ১২টি বাজেট দিয়ে প্রথম রেকর্ড গড়েছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ