Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

যেকোনো পরিস্থিতিতে প্রতিরক্ষা সক্ষমতা শক্তিশালী করবে ইরান: রুহানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০২০, ১০:১২ এএম

ইরান যে কোনো পরিস্থিতিতে প্রতিরক্ষা সক্ষমতা শক্তিশালী করবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি। তিনি বলেন, আগামী অক্টোবরে তার দেশের ওপর থেকে সব অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে এবং এ কারণে আমেরিকা ক্ষুব্ধ হয়ে নতুন করে ষড়যন্ত্রে মেতে উঠেছে। তিনি এ ষড়যন্ত্রের বিরুদ্ধে রুখে দাঁড়াতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।

গতকাল বুধবার তেহরানে মন্ত্রিসভার এক বৈঠকে প্রেসিডেন্ট রুহানি বলেন, আঞ্চলিক ও আন্তর্জাতিক স্থিতিশীলতার স্বার্থে নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলো মার্কিন ষড়যন্ত্র রুখে দেবে বলে তেহরান আশা করছে।

ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ২০১৫ সালে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা অনুযায়ী, আগামী অক্টোবরে ইরানের ওপর জাতিসংঘের আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা স্বয়ংক্রিভাবে উঠে যাবে বলে কথা রয়েছে। কিন্তু মার্কিন সরকার ওই নিষেধাজ্ঞা পুনর্বহালের জন্য নিরাপত্তা পরিষদে প্রস্তাব উত্থাপন করার হুমকি দিয়েছে।

এ পর্যন্ত আমেরিকার ইরানবিরোধী সব ষড়যন্ত্র ব্যর্থ হয়েছে উল্লেখ করে হাসান রুহানি বলেন, মার্কিনিদের জেনে রাখা উচিত, তারা নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘন করে নতুন প্রস্তাব উত্থাপন করলে ইরানও বসে থাকবে না। নিষেধাজ্ঞা থাকুক বা উঠে যাক তেহরান তার প্রতিরক্ষা সক্ষমতাকে শক্তিশালী করবেই।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • Mustafiz ১৪ জুন, ২০২০, ১০:২৯ এএম says : 0
    UN should be justified the Iran & USA sisuation. We always seen UN speech according to American constitution. Its not Good for Mankind. We seen Legaue of Nation was vanished for Its One Eyed policy. I wish UN Should not be injustice against Muslim's As well as Iran Issu.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ