Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭, ২৩ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

নরওয়ের মসজিদে হামলাকারীকে ২১ বছরের সাজা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০২০, ৪:৪৬ পিএম

মসজিদে বন্দুকহামলা চালানোর ঘটনায় অভিযুক্ত এক তরুণকে ২১ বছরের কারাদণ্ড দিয়েছে নরওয়ের একটি আদালত। গত বছরের আগস্টে রাজধানী অসলোর পশ্চিমে বায়েরুম শহরে আল-নুর ইসলামিক সেন্টারে এই হামলার ঘটনা ঘটে।

মসজিদটিতে ঢুকে প্রকাশ্যে গুলি চালান ফিলিপ ম্যানশাউস নামে ২১ বছরের এক শ্বেতাঙ্গ যুবক। উগ্র ডানপন্থী শ্বেতাঙ্গ সন্ত্রাসবাদের ঘটনা হিসেবে দেখা হয় এই হামলাকে। পুলিশের তদন্তে উঠে আসে যে, নিউজিল্যান্ডে ক্রাইস্টচার্চে মসজিদে হামলার ঘটনা থেকে অনুপ্রাণিত হয়েছিলেন ফিলিপ। গত বছর মার্চে ক্রাইস্টচার্চের ওই ঘটনায় ব্রেনটন ট্যারেন্ট নামে এক শ্বেতাঙ্গ সন্ত্রাসী ৫১ জন মুসলিমকে গুলি করে হত্যা করে।

তবে আল-নুর মসজিদে মুসলিমদের ওপর গুলির ঘটনায় গুরুতর কোনো হতাহতের ঘটনা ঘটেনি। হামলা চালিয়েই ঘটনাস্থল ত্যাগ করেন ফিলিপ। তবে ঘটনার কিছুক্ষণ পর তার সৎবোনের গুলিবিদ্ধ লাশ উদ্ধার করা হয় একটি বাড়ি থেকে। যার জন্য ফিলিপকে অভিযুক্ত করা হয়। সূত্র: রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নরওয়ে

২৫ নভেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন