Inqilab Logo

ঢাকা সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৬ আশ্বিন ১৪২৭, ০৩ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

৩৪ বছর পর জানা গেল সুইডেনের সাবেক প্রধানমন্ত্রী উলফ প্যালমে’র হত্যাকারীর নাম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০২০, ৫:২৫ পিএম

সুইডেনের সাবেক প্রধানমন্ত্রী উলফ প্যালমেকে ১৯৮৬ সালে খুন করা হয়। এতোদিন কেউই জানতেন না, তিনি কিভাবে খুন হয়েছিলেন। অবশেষে গত বুধবার জানা গেলো তার খুনীর নাম। সুইডিশ প্রধান কৌঁসুলি ক্রিস্টার পিটারসন জানান, আততায়ীর নাম স্টিগ এংগস্ট্রম এবং ২০০০ সালে তিনি আত্মহত্যা করেন।-বিবিসি, পলিটিকো, জি নিউজ

প্রতিবেদনে জানা যায়, ১৯৮৬ সালে দ্বিতীয় মেয়াদে সুইডেনের প্রধানমন্ত্রী হন তিনি। পলিটিকো জানায়, উলফ প্যালমে প্রায়ই বাইরে বেরোনোর সময় পুলিশি নিরাপত্তা নিতে অপছন্দ করতেন না। ওই বছরের ২৮ ফেব্রুয়ারি উলফ প্যালমে তার স্ত্রীকে নিয়ে সিনেমা দেখে বাসায় ফেরার পথে স্টকহোমের রাস্তায় তাকে পেছন থেকে গুলি করে হত্যা করা হয়। হাজার হাজার মানুষকে এই খুনের ঘটনায় জেরা করা হয়। এক ছিঁচকে অপরাধীকে দোষী সাব্যস্ত করা হয়। পরে আবার সেই রায় নাকচ করে দেওয়া হয়।

প্রধান কৌঁসুলি ক্রিস্টার পিটারসন বলেন , ‘ স্টিগ এংগস্ট্রম যে ডায়েরি লিখে যান সেখানে গত ২৮ মে আবিষ্কৃত হয় তিনি খুন করেছেন। নিজের দোষ স্বীকার করেছেন। বিচার প্রক্রিয়া দীর্ঘ হওয়ার পরও এতোদিন তার নাম জানা যায়নি। যেহেতু বেঁচে নেই , তাই তার বিরুদ্ধে আমরা অভিযোগ গঠন করতে পারব না। তাই এই তদন্তের এখানেই ইতি টানার সিদ্ধান্ত আমরা নিয়েছি ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুইডেন


আরও
আরও পড়ুন