Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

চিঠিপত্র

| প্রকাশের সময় : ১২ জুন, ২০২০, ১২:০২ এএম

বিশ্বমানবতা মুক্তি পাক

করোনাভাইরাস সংক্রমণ নিয়ে ভূমিকা নিষ্প্রয়োজন। মাত্র ৩ মাসে বিশ্বের বিজ্ঞান, প্রযুক্তি, স্বাস্থ্য ও গবেষেণা ক্ষেত্রে বাঘা বাঘা সব দেশকে ইতোমধ্যে কাবু করে ফেলেছে এটি। বিশ্বে এক ধরনের মানবিক বিপর্যয় দৃশ্যমান। করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধের নানা উপায় বলতে পারলেও বিজ্ঞান ও প্রযুক্তি এখনও তার প্রতিষেধক তৈরিতে ব্যর্থ। যেখানে উন্নত ও সক্ষম রাষ্ট্রগুলোর মানুষজন এখন করোনাভাইরাসের থাবা থেকে রক্ষা পেতে কার্যত ঘরবন্দি সেখানে উন্নয়নশীল আর অপেক্ষাকৃত অনুন্নত রাষ্ট্রগুলোর অবস্থা সহজেই অনুমেয়। তবে এই বিশ্ব বিপর্যয়ে আক্রান্ত দেশসমূহের নিজেদের মধ্যে আন্তরিকতা, ভালোবাসা ও যথাসাধ্য সাহায্য-সহযোগিতার চেষ্টা সত্যিই অনন্য দৃষ্টান্ত। দুঃখজনক হলেও সত্য, এ পর্যন্ত করোনাভাইরাস সংক্রমণে বিশ্বব্যাপী যত মানুষ মারা গিয়েছে তার চেয়েও ঢের বেশি মানুষ প্রতিদিন মারা যায় ক্ষুধা, দারিদ্র্য আর যুদ্ধের কারণে! যুদ্ধাস্ত্র কিংবা নিত্য নতুন মরণাস্ত্র নিয়ে হাজার হাজার কোটি টাকা ব্যয় করা রাষ্ট্রগুলো আজ বুঝতে পারছে জীবন নেওয়ার চেয়ে জীবন বাঁচানোই বেশি কঠিন। করোনার কারণে বিশ্বে অঘোষিতভাবে যুদ্ধ বিরতি চলছে। রাষ্ট্রের পক্ষ থেকে গরিব, অসহায়দের দেওয়া হচ্ছে খাবার ও নিরাপদ পানি। এ যেন নতুন এক সভ্যতার দৃশ্য যেখানে শক্তি প্রদর্শনের ধারাবাহিক ছবি বন্ধ করে চলছে মানবপ্রেমের মহড়া। প্রকৃতি এটাই চায়। প্রাণঘাতী ভাইরাস নিয়ে নানা মহল নানা মত প্রচার করছে। তবে সব মহলের বক্তব্যের সারমর্ম একটাই। আর সেটা বিশ্বভাতৃত্ব ও মানবতার চর্চা। এছাড়া, কেবল একক ক্ষমতায় কেউ প্রকৃতির নেওয়া কঠিন সব পরীক্ষায় জয়ী হতে পারবে না। টিকতে পারবে না প্রকৃতির অসীম ক্ষমতার সামনে। তাই তো সবার এখন একটাই চাওয়া। প্রকৃতির সাথে লড়াই না করে প্রকৃতির দেওয়া সম্ভারের মাঝে মানবতার বিস্তার হোক দেশ হতে দেশান্তরে। কেবল করোনাভাইরাস সংক্রমণকালীন নয়, বিশ্বমানবতা অক্ষুণ্ণ থাকুক আজ হতে আগামীর প্রতিটি ক্ষণে।
আবু ফারুক
সহকারী শিক্ষক, ভাগ্যকুল সরকারি প্রাথমিক বিদ্যালয়, বান্দরবান।


চক্রধা ইউনিয়নের জনগণ নির্বাচন চায়
নরসিংদী জেলার শিবপুর থানার চক্রধা ইউনিয়নে গত ২০০৩ সালের ৬ ফেব্রুয়ারি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। বিধি মতে, এর মেয়াদ উত্তীর্ণ হয় ২০০৮ সালের ৫ ফেব্রুয়ারি। এর পর থেকে অদ্যাবধী কেন ইউপি নির্বাচন হচ্ছে না এলাকাবাসী এবং সচেতন বিজ্ঞজনের তা বোধগম্য নয়। সুদীর্ঘ সময় পর্যন্ত কেন নির্বাচন বন্ধ সকলের মুখে একই প্রশ্ন। খুব শীঘ্রই যাতে নির্বাচন অনুষ্ঠিত হয় সেই জন্য ঊর্ধ্বতন কতৃপক্ষের সদয় দৃষ্টি ও কার্যকর পদক্ষেপ নেওয়ার জন্য অনুরোধ করা হলো।
মো. আতিকুর রহমান খান
শিক্ষক(অব.), উজান গোবিন্দী বিনাইরচর উচ্চ বিদ্যালয়, দুপ্তারা, আড়াইহাজার, নারায়ণগঞ্জ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন