Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাসিকের সময় স্তন ব্যথা

| প্রকাশের সময় : ১২ জুন, ২০২০, ১২:০২ এএম

স্তনে ব্যথা আমাদের দেশের মেয়েদের খুব পরিচিত সমস্যা। এমন সমস্যা হয়নি এরকম মেয়ে খুব কম পাওয়া যাবে। স্তনের ব্যথা হলেই যে খারাপ সমস্যা এরকম অনেকেই আবার ভেবে নেন। আসলে স্তনের ব্যথা মানেই খারাপ কিছু এরকম কিন্তু নয়। তবে এরকম সমস্যা হলে লুকিয়ে না রেখে দ্রুত চিকিৎসকের কাছে যাওয়া উচিত।
স্তনের সমস্যা নিয়ে যেসব মহিলা ডাক্তারের শরণাপন্ন হন তার প্রধান কারণ ব্যথা। আর এ সমস্যা হলেই রোগীরা ভাবেন ক্যান্সার হয়েছে। স্তন ব্যথার অনেক কারণ আছে। তার মধ্যে একটি হচ্ছে ক্যান্সার। আবার মাসিকের সময়ও স্তনে ব্যথা হয়। এইসময় অনেকেই ভয় পেয়ে যান । খারাপ কিছু ভেবে নেন। যদিও এই ব্যথা নিয়ে আতংকের কিছু নেই।
মাসিকের সময় স্তনে ব্যথা মাসিকের ঠিক আগে শুরু হয়। মাসিক শুরুর পরপরই সাধারণত এই ব্যথা বন্ধ হয়ে যায়। মাসিকের সময় ব্যথা সাধারণত দুই স্তনেই হয়। কমবয়সীদের এই সমস্যা বেশি দেখা দেয়। এ জাতীয় সমস্যা ২০ থেকে ৩০ বছর বয়সী মেয়েদের মধ্যেই বেশি হয়। এ ক্ষেত্রে স্তনের উপরের অংশের বাইরের দিকে ব্যথা বেশি অনুভূত হয় এবং অনেক সময় ব্যথা আশেপাশে ছড়িয়ে যেতে পারে। অনেক সময় একটি স্তনে অন্যটির চেয়ে বেশি ব্যথা হয়।
এই ব্যথা বেশিরভাগ ক্ষেত্রে আপনা আপনিই চলে যায় । তেমন চিকিৎসারও প্রয়োজন হয়না। তবে ব্যথা বেশি হলে প্রয়োজনবোধে কিছু চিকিৎসা দিতে হতে পারে। সেক্ষেত্রে একজন চিকিৎসকের পরামর্শে তা নেয়া উচিত।
বিভিন্ন হরমোনের তারতম্যের কারণে এরকম সমস্যা হয়। তাই এই বিষয়ে সবার সচেতনতা দরকার। সমস্যা বেশি মনে হলে অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।
ডাঃ মোঃ ফজলুল কবির পাভেল



 

Show all comments
  • Ms sirina ২৬ জানুয়ারি, ২০২১, ৭:২৫ পিএম says : 0
    মাসিকের সময় স্তনে দুধ আসার কারণ কি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্তন-ব্যথা
আরও পড়ুন