Inqilab Logo

সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০২ কার্তিক ১৪২৮, ১০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

দুর্যোগ ব্যবস্থাপনায় বরাদ্দ কমছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জুন, ২০২০, ১২:০১ এএম

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ কার্যক্রমের জন্য ৯ হাজার ৮৩৬ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যা বর্তমান ২০১৯-২০ অর্থবছরে ছিল ৯ হাজার ৮৭২ কোটি টাকা। বেলা তিনটায় জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বিগত কয়েক বছরে আমরা প্রথাগত দুর্যোগ ব্যবস্থাপনা থেকে বেরিয়ে এসে দুর্যোগ ঝুঁকি হ্রাস এবং স্থানীয় জনগোষ্ঠীর ঝুঁকি ও সহনশীলতা নিশ্চিত করার জন্য কাজ করার কথা উল্লেখ করে বক্তৃতায় বলা হয়, সাম্প্রতিক কোভিড-১৯ প্রাদুর্ভাবের প্রেক্ষিতে দুর্যোগকালীন সময়ে মানবিক সহায়তা কার্যক্রম সম্প্রসারণে দ্রুত পদক্ষেপ নেওয়া হয়েছে। সামাজিক দূরত্ব বজায় রাখতে গিয়ে অর্থনৈতিক কর্মকান্ড সংকুচিত হয়েছে।
অর্থমন্ত্রী বক্তৃতায় বলেন, দরিদ্র জনগোষ্ঠীর অনেকেই কর্মহীন পড়ায় আমরা সারাদেশে বিনামূল্যে খাদ্য সহায়তা কার্যক্রম শুরু করেছি। পাশাপাশি দেশব্যাপী ওএমএস-এর মাধ্যমে অতিরিক্ত চাল বিক্রয় শুরু করেছি এবং এপ্রিল মাসের শুরুতেই ওএমএস চালের বিক্রয়মূল্য কেজিপ্রতি ৩০ টাকা হতে কমিয়ে ১০ টাকায় নির্ধারণ করেছি।

একইসঙ্গে আমরা চাল ছাড়াও অন্যান্য খাদ্যপণ্য, বিশেষ করে শিশুখাদ্য ক্রয় করে দরিদ্রদের মাঝে তা বিনামূল্যে বিতরণ করে আসছি। করোনা প্রাদুর্ভাবের শুরুতে সরকারি খাদ্য গুদামগুলোতে পর্যাপ্ত চাল-গম মজুদ থাকায় দুর্যোগকালীন সময়ে দেশের মানুষ অনাহারে থাকেনি, যা আমাদের একটি বড় সাফল্য। এ সাফল্যকে ধরে রাখতে আগামী ২০২০-২১ অর্থবছরে আমরা স্বাভাবিকের তুলনায় আরও দুই লাখ মেট্রিক টন ধান ও চাল অতিরিক্ত ক্রয় করবো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুর্যোগ-ব্যবস্থাপনা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ