Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিদ্যুৎ-জ্বালানিতে ৩১ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জুন, ২০২০, ১২:০১ এএম

এবারের বাজেটে বিদ্যুতের সঞ্চালন ও বিতরণ ক্ষমতা বৃদ্ধির ওপর জোর দেয়া হয়েছে। একই সঙ্গে জ্বালানি খাতে দেশীয় গ্যাস আহরণের গুরুত্ব দিয়েছে সরকার। প্রস্তাবিত বাজেটে বিদ্যুৎ ও জ্বালানি খাতে ৩০ হাজার ৭৩৬ কোটি টাকা বরাদ্দ রাখার প্রস্তাব করা হয়েছে। এর মধ্যে ২৬ হাজার ৭৫৮ কোটি টাকা দেবে অর্থ মন্ত্রণালয়। বাকিটা বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিভিন্ন কোম্পানি, সেখানকার গঠিত তহবিল ও ঋণ থেকে আসবে। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এই বরাদ্দ রাখার প্রস্তাব করেন।

প্রস্তাবিত বাজেটে বিদ্যুৎ খাতে ২৭ হাজার ৫৯৭ কোটি ৭৩ লাখ টাকা এবং জ্বালানিতে ৩ হাজার ১৩৮ কোটি ৬৫ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে। এই দুই খাতে মোট প্রকল্প নেয়া হয়েছে ১১৭টি। বর্তমানে দেশে বিদ্যুতের স্থাপিত ক্ষমতা ২০ হাজার ২৭৯ মেগাওয়াট। বিতরণ ও সঞ্চালন লাইনের আধুনিকায়ন না হওয়ায় দেশের জেলা ও গ্রাম পর্যায়ে এখনো বিদ্যুৎ সরবরাহে অনেক ঘাটতি রয়েছে। সেখানকার গ্রাহকদের অভিযোগ, দিন ও রাত মিলিয়ে বহু ঘণ্টা বিদ্যুৎ থাকে না। আর লো ভোল্টেজ সমস্যা তো রয়েছেই। বিতরণ সংস্থাগুলো এ জন্য দায়ী করে সঞ্চালন ব্যবস্থা পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশকে (পিজিসিবি)। আর পিজিসিবির বক্তব্য, বিতরণ সংস্থাগুলোর ত্রæটির কারণে গ্রাহককে মানসম্মত বিদ্যুৎ দিতে পারছে না। বিতরণ ও সঞ্চালন ব্যবস্থার উন্নতির জন্য এবারের বাজেটে বরাদ্দ বেশি রাখা হয়েছে গত বছরের তুলনায়। বিদ্যুৎ খাতে ২৭ হাজার ৫৯৭ কোটি ৭৩ লাখ টাকার মধ্যে অর্থ বিভাগ দেবে ২৪ হাজার ৮০৩ কোটি টাকা ৯৩ লাখ টাকা। ইসিএ বা এক্সপোর্ট ক্রেডিট এজেন্সির অর্থায়নে বাজেটে বিদ্যুৎ খাতে ২৭ হাজার ৫৯৭ কোটি ৭৩ লাখ টাকার মধ্যে অর্থ বিভাগ দেবে ২৪ হাজার ৮০৩ কোটি ৯৩ লাখ, ইসিএ ১ হাজার ৮৩৭ কোটি ৯৬ লাখ এবং নিজস্ব তহবিল থেকে আরও ৯৫৫ কোটি ৮৪ লাখ টাকা ব্যয় করা হবে।

এবারের প্রস্তাবিত বাজেটে বিদ্যুৎ সঞ্চালন ও বিতরণ ব্যবস্থার ওপর দেয়া হয়েছে। বিদ্যুতের আধুনিক সঞ্চালন ব্যবস্থা গড়ে তুলতে এবার বাজেটে নতুন-পুরোনো মিলিয়ে ১৮ প্রকল্পে বরাদ্দ থাকছে। আগামী ২০২০-২১ অর্থবছরে বর্তমান বাজেটের চেয়ে প্রায় ৩ হাজার কোটি টাকা বেশি বরাদ্দ রাখা হয়েছে। চলতি বছর সংশোধিত বাজেটে ৪ হাজার ৫৫৭ কোটি টাকা বরাদ্দ ছিল। সেখানে আগামী অর্থ বছর বরাদ্দ রাখা হয়েছে ৭ হাজার ৫৪৩ কোটি টাকা। দেশের ছয়টি বিদ্যুৎ বিতরণ সংস্থার প্রতিটির জন্য পৃথক প্রকল্পে বরাদ্দ রাখা হয়েছে। পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) দেশের সব থেকে বড় বিতরণ সংস্থা। আরইবির বিতরণ সংস্থার এলাকায় সাতটি পৃথক প্রকল্পে বরাদ্দ রাখা হয়েছে। দেশে আশ্রয় নেয়া মিয়ানমারের রোহিঙ্গাদের জন্যও বিদ্যুৎ ব্যবস্থা গড়ে তুলতে আরইবিকে বরাদ্দ দেয়া হয়েছে।

জ্বালানি খাতে ৩ হাজার ১৩৮ কোটি ৬৫ লাখ টাকার মধ্যে অর্থ বিভাগ দেবে ১ হাজার ৮৩৫ কোটি ৬২ লাখ, গ্যাস উন্নয়ন তহবিল (জিডিএফ) থেকে ২৬০ কোটি ২৯ লাখ এবং নিজস্ব খাত থেকে আরও ১ হাজার ৪২ কোটি ৭৪ লাখ টাকা ব্যয় করা হবে। এসব গ্যাসকূপের উৎপাদন বাড়ানোর জন্য ২২টি ওয়েলহেড কমপ্রেসর কিনবে সরকারি সংস্থাগুলো। এ ছাড়া গ্যাসের পাইপলাইন স্থাপনের পরিকল্পনাও রাখা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট

১৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ