Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

এবার হজযাত্রা বাতিলের ঘোষণা মালয়েশিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০২০, ১২:০০ এএম

মহামারীরূপে বিশ্বব্যাপী তান্ডব চালানো করোনাভাইরাসের কারণে এবার আসন্ন মৌসুমের হজযাত্রা বাতিলের সিদ্ধান্ত ঘোষণা করেছে মালয়েশিয়া। সিঙ্গাপুর ও ইন্দোনেশিয়ার পর মালয়েশিয়া তৃতীয় দেশ যারা হজ্জযাত্রী না পাঠানোর ঘোষণা দিল।

গতকাল বৃহস্পতিবার পুত্রাজায়াতে সংবাদ সম্মেলনে মালয়েশিয়ার ধর্মমন্ত্রী জুলকিফলি মোহাম্মদ আল বাকরি এ ঘোষণা দেন। মালয়েশিয়ার ধর্মমন্ত্রী বলেন, হজযাত্রা বাতিলের পাশাপাশি পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে সামাজিক দূরত্ব নিশ্চিতকরণের বিষয়টি আরও জোরদার করা হবে এবং শিগগিরই কুরবানিবিষয়ক নির্দেশনাও জারি করা হবে। সিঙ্গাপুর গত ১৫ মে হজ্জযাত্রা বাতিলের ঘোষণা দেয় এবং তাদের অনুসরণ করে ইন্দোনেশিয়া। মালয়েশিয়ায় এখন পর্যন্ত মোট ৮ হাজার ৩৬৯ জনের দেহে মরণব্যাধি করোনা ভাইরাস শনাক্ত করা হয়েছে। পাশাপাশি দেশটিতে মোট সুস্থ হয়েছেন ৭ হাজার ১৪ জন এবং মৃত্যুবরণ করেছেন ১৮৮ জন। বৃহস্পতিবার দেশটিতে সর্বমোট ৩১ জন নতুন করোনা রোগী শনাক্ত করা হয়েছে।

উল্লেখ্য, করোনা সঙ্কটের কারণে মার্চে ওমরাসহ মক্কা-মদিনায় অনেক ধর্মীয় কার্যক্রমে অস্থায়ী নিষেধাজ্ঞা আরোপ করেছিল সউদী আরব। মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের সংক্রমণের বিস্তার রোধে দেয়া বিধিনিষেধ শিথিল করে দুই মাসেরও বেশি সময় পর সউদী আরবের মসজিদগুলো খুলে দেয়া হয়েছে। জুলাই আর আগস্ট মাসে হজের জন্য প্রায় ২৫ লাখ মানুষ মক্কা এবং মদিনায় যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন। কিন্তু এ বিষয়ে কোনো সিদ্ধান্ত দেয়নি সউদী আরব। সূত্র : আনাদোলু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ