Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

অতি আশাবাদের কথা বলা হয়েছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জুন, ২০২০, ১২:০০ এএম

বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ের সাবেক মুখ্য অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন বলেছেন, প্রস্তাবিত বাজেট জিরো বেইজড বাজেট হওয়া উচিৎ ছিল। অর্থাৎ শূণ্য থেকে শুরু। কারণ করোনা পুরো অর্থনীতির চিত্র বদলে দিয়েছে। ফলে আমাদের বেঁচে থাকার জন্য স্বাস্থ্যখাতের ওপর সর্বোচ্চ নজর দিতে হবে। গতকাল সংসদে বাজেট ঘোষণার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি এসব কথা বলেন।

ড. জাহিদ হোসেন বলেন, করোনার কারণে দেশের স্বাভাবিক স্বাস্থ্য সেবাও বন্ধ হয়ে গেছে। করোনা যতদিন নিয়ন্ত্রণে না আসবে ততদিন কোন কিছুই স্বাভাবিক হবে না। এজন্য করোনা নিয়ন্ত্রণের জন্য টেস্টিং, আইসিইউ, ভেন্টিলেটর, ডাক্তার-নার্স বাড়ানোর জন্য কি পরিমাণ খরচ হবে তার হিসাব করে বাজেটে বরাদ্দ দেওয়া উচিৎ। কিন্তু তা করা হয়নি। অনেক সময় বলা হয় স্বাস্থ্য বিভাগ খরচ করতে পারে না। সেক্ষেত্রে সরকারের বাইরের লোকদের দিয়ে এই হিসাব করানো উচিৎ। বেসরকারি খাতের পাশাপাশি অনেক নিবেদিত প্রাণ আছে তাদের দিয়েও করানো যেতে পারে। আগামী বাজেটে অতি আশাবাদের কথা বলা হচ্ছে। কিন্তু করোনা নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত তা কোনভাবেই সম্ভব নয়। তিনি বলেন, প্রবৃদ্ধি ও বিনিয়োগের কথা বলে লাভ নেই। 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট

১৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ