Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাস্তবায়ন হলো বড় সমস্যা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জুন, ২০২০, ১২:০০ এএম

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অর্থনীতিবিদ ড. সালেহউদ্দিন আহমেদ বলেছেন, বাজেট যে অংকের হোক বাংলাদেশের জিডিপি বা সরকারের প্রয়োজনে বেশি বড় বাজেট মোটামুটি ঠিকই আছে। তবে সমস্যা হচ্ছে বাজেটের বস্তবায়ন, বাজেটে লক্ষ্য রাখতে হবে রাজাস্ব আদায় ও এনবিআর এর ট্যাক্স আদায় বাড়ানো জটিল হবে। গতকাল প্রস্তাবিত বাজেট ঘোষণার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি এসব কথা বলেন। বিগত বাজেটগুলোর মতো আয়-ব্যয় হিসাব না করে কি কি ‘একশন’ নিবে তা বাস্তবায়ন করা জরুরি মন্তব্য করে এই অর্থনীতিবিদ বলেন, এডিপির আকার একদম ছোট করতে হবে।

১৫৫০টি প্রকল্পের কোনো মানে হয় না। কারণ প্রকল্পগুলো উপলব্ধি বা বাস্তবায়ণ হবে না। বরং গুণগতমান ঠিক থাকবে না। তাই যে প্রকল্পগুলো চলছে সেগুলো শেষ করতে হবে এছাড়া যে প্রকল্পগুলোতে সাধারণ মানুষ উপকৃত হবে এরকম প্রকল্প বাস্তবায়ন করতে হবে। তিনি বলেন, গরিব মানুষের অবস্থা দিন দিন খারাপ হচ্ছে। তাদের স্বাস্থ্য সহযোগিতা বাড়ানো যায় এবং প্রান্তিক পর্যায়ের মানুষকে প্রাইভেট হাসপাতাল নির্ভর হতে না হয়। এজন্য সরকারি হাসপাতালগুলো নির্ভরযোগ্য করতে স্বাস্থ্য খাতে বাজেট আরো বাড়ানো উচিত। সরকারি প্রণোদনা আরএমজি খাতকে বেশি প্রাধান্য না দিয়ে বরং প্রবাসী বাংলাদেশি ২০লাখ কর্মী ছাঁটাই করবে এদের সরকারি প্রণোদনা দিতে হবে। এছাড়া রপ্তানির জন্য লেদার, সিরামিক্স, পাট, ইলেক্ট্রনিক্স এবং কৃষি খাতে বরাদ্দ বাড়াতে হবে এবং রপ্তানি বহুমুখীকরণ করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট

১৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ