Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

দাম বাড়বে : দাম কমবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জুন, ২০২০, ১২:০০ এএম

দাম বাড়বে :
নতুন অর্থবছরের জন্য পাঁচ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট গতকাল বৃস্পতিবার জাতীয় সংসদে উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। প্রস্তাবিত বাজেটে স্বাস্থ্যখাতের বিভিন্ন পণ্যের ওপর থেকে শুল্ক ও করভার কমানোর পাশাপাশি রাজস্ব আয় বাড়াতে ও বিলাস পণ্যে মানুষের ব্যয় নিরুৎসাহিত করতে বেশকিছু পণ্যে শুল্ক ও করভার বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। ফলে যেসব পণ্যে শুল্ক ও করভার কমানো হয়েছে তার মূল্য কমবে এবং যেসব পণ্যে শুল্ক ও করভার বাড়ানো হয়েছে তার মূল্য বেড়ে যাবে।

দাম বাড়তে পারে যেসব পণ্যের: স্থানীয়ভাবে উৎপাদিত তথ্য-প্রযুক্তি খাতের লোডেড পিসিবি (প্রিন্টার সার্কিট বোর্ড), আনলোডেড পিসিবি এবং রাউটারের ওপর পাঁচ শতাংশ মূসক আরোপ করা হয়েছে। আসবাবপত্রের বিপণন কেন্দ্রের ওপর মূসক ৫ শতাংশ থেকে বাড়িয়ে করা হয়েছে সাতে ৭ শতাংশ। শীতাতপ নিয়ন্ত্রিত লঞ্চ সার্ভিসের মূসক দ্বিগুণ করে ১০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। ফলে বাড়তে পারে শীতাতাপ নিয়ন্ত্রিত লঞ্চের ভাড়া। কার ও এসইউভির নিবন্ধনসহ বিআরটিএর অন্যান্য মাশুলের ওপর সম্পূরক শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করার প্রস্তাব থাকায় গাড়ি নিবন্ধনের খরচ বাড়বে। চার্টাড বিমান ও হেলিকপ্টার ভাড়ার ওপর সম্পূরক শুল্ক ২৫ শতাংশ থেকে বৃদ্ধি করে ৩০ করার প্রস্তাব করা হয়েছে। সব প্রসাধন সামগ্রীর ওপর সম্পূরক শুল্ক ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১০ শতাংশ করার প্রস্তাবে এসব পণ্যের দাম বেড়ে যাবে। মোবাইল সিম বা রিম কার্ড ব্যবহারের মাধ্যমে সেবার বিপরীতে সম্পূরক শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ নির্ধারণের প্রস্তাব দিয়েছেন। ফলে মোবাইল ফোনে কথা বলা, এসএমএস পাঠানো এবং ডেটা ব্যবহারের খরচও বেড়ে যাবে। সিরামিকের সিংক, বেসিন ইত্যাদি পণ্যের ওপর ১০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপের প্রস্তাব করায় বেড়ে যাবে এসব পণ্যের দাম। সিগারেটের চারটি স্তরের মধ্যে তিনটি স্তরের দাম বাড়ানোর প্রস্তাব করা হয়েছে, একটি স্তরের দাম অরিবর্তিত রাখা হয়েছে। ফলে বেশিরভাগ সিগারেটের দাম বাড়ছে। এছাড়া হাতে তৈরি ফিল্টারবিহীন ও ফিল্টারযুক্ত বিড়ির সব স্তরের দাম বাড়ানো হয়েছে। ফলে বাড়ছে বিড়ির দাম। পেয়াজের ওপর আমদানি শুল্ক আরোপের প্রস্তাবে নিত্য প্রয়োজনীয় এ পণ্যের দাম বেড়ে যেতে পারে। শিল্পের জন্য লবণ আমদানির ওপর শুল্কহার বৃদ্ধি করার প্রস্তাবে বাড়বে এই পণ্যের দাম। প্রক্রিয়াজাত মুরগীর মাংসের অংশ বিশেষ আমদানির ক্ষেত্রে শুল্কহার বাড়ানোর প্রস্তাবে এ পণ্যের দাম বাড়তে পারে। আবার স্থানীয়ভাবে উৎপাদিত হয় যেমন- পেরেক, স্ক্রু ও ক্ষুদ্র যন্ত্রাংশ আমদানির ওপর বিদ্যমান শুল্কহার বাড়ানোর প্রস্তাবে এসব পণ্যের দাম বাড়তে পারে। তেলনির্ভর বিদ্যুৎকেন্দ্র অনুৎসাহিত করতে ফার্নেস অয়েল আমদানিতে যে রেয়াতি সুবিধা দেওয়া হত তা প্রত্যাহার করার প্রস্তাব করা হয়েছে। এতে বাড়বে ফার্নেস অয়েলের দাম।

দাম কমবে :
প্রস্তাবিত বাজেটে স্বাস্থ্যখাতের বিভিন্ন পণ্যের ওপর থেকে শুল্ক ও করভার কমানোর পাশাপাশি রাজস্ব আয় বাড়াতে ও বিলাস পণ্যে মানুষের ব্যয় নিরুৎসাহিত করতে বেশকিছু পণ্যে শুল্ক ও করভার বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। ফলে যেসব পণ্যে শুল্ক ও করভার কমানো হয়েছে তার মূল্য কমবে এবং যেসব পণ্যে শুল্ক ও করভার বাড়ানো হয়েছে তার মূল্য বেড়ে যাবে।

দাম কমতে পারে যেসব পণ্যের: স্থানীয় উৎপাদনমুখী শিল্পের জন্য কাঁচামাল আমদানির ওপর আগাম কর ৫ শতাংশ থেকে কমিয়ে ৪ শতাংশ করা হয়েছে। ফলে সাধারণভাবে স্থানীয়ভাবে তৈরি অটোমোবাইল ফ্রিজ এসির ওপর মূসক অব্যাহতি হচ্ছে। ডিটারজেন্টের কাঁচামালের ওপর শুল্ক কমানোর প্রস্তাব করা হয়েছে। স্যানিটারি ন্যাপকিন ও ডায়াপারের কাঁচামাল আমদানিতে রেয়াতি সুবিধা বাড়ানো হবে। ইস্পাত শিল্পের রিফ্রাক্টরি সিমেন্টের ওপর শুল্ক কমানো হবে। এলপিজি সিলিন্ডারের দাম কমতে পারে। রেফ্রিজারেটর ও এসির কাঁচামাল আমদানিতে বিদ্যমান রেয়াতি সুবিধা বাড়ানো হচ্ছে।

কোভিড-১৯ এর পরীক্ষা কিটের আমদানি, উৎপাদন ও ব্যবসা পর্যায়ে মূসক অব্যহতি দেওয়া হয়েছে। পাশাপাশি পিপিই এবং ফেইস মাস্কসহ সার্জিক্যাল মাস্কের উৎপাদন ও ব্যবসা পযায়ে মূসক অব্যাহতি দেয়া হয়েছে। এছাড়া কোভিড-১৯ নিরোধক ওষুধ আমদানি, উৎপাদন ও ব্যবসা পযায়ে মূসক অব্যাহতি দেয়া হয়েছে। ফলে কমছে এসব পণ্যের দাম। দেশের টেক্সটাইল শিল্পের বিকাশের জন্য পলিস্টার, রেয়ন ও অন্যান্য সব সিনথেটিক সুতার ওপর মূসক ৫ শতাংশ থেকে কমিয়ে প্রতি কেজিতে সুর্নিদিষ্ট ৬ টাকা করা হয়েছে এবং সব ধরণের কটন সুতার ওপর কর প্রতি কেজিতে ৪ টাকা থেকে কমিয়ে ৩ টাকা করা হয়েছে। এসএমই শিল্পের পণ্য উৎপাদনে ব্যবহৃত বেশ কয়েকটি কাঁচামাল আমদানিতে রেয়াতি সুবিধা দেওয়ায় সেসব পণ্যের দাম কমবে। মৎস্য, পোল্ট্রি ও ডেইরি খাতের জন্য সয়াবিন অয়েল কেক ও সয়া প্রোটিন কনসেনট্রেট আমদানিতে রেয়াতি সুবিধা দেওয়ায় এ দুটি পণ্যের দাম কমতে পারে। দেশের আলু দিয়ে পটেটো ফ্ল্যাকস তৈরির ওপর ১৫ শতাংশ মূসক কমিয়ে ৫ শতাংশ আরোপের প্রস্তাব করায় পণ্যটির দাম কমতে পারে। একইভাবে স্থানীয়ভাবে ভুট্টার গুঁড়ো (মেইজ স্টার্চ) তৈরির ওপর ১৫ শতাংশ মূসক কমিয়ে ৫ শতাংশে আনার প্রস্তাব করা হয়েছে। স্থানীয়ভাবে উৎপাদিত সরিষার তেলের ওপর মূসক অব্যাহতি দেওয়ায় এর দাম কমতে পারে। কৃষি যন্ত্রপাতি যেমন- পাওয়ার রিপার, পাওয়ার টিলার অপারেটেড সিডার, কম্বাইন্ড হার্ভেস্টার, রোটারি টিলালের মত পণ্যে ব্যবসায়িক পর্যায়ে মূসক অব্যাহতি দেওয়ায় এসব পণ্যের দাম কমতে পারে। সোলার বিদ্যুৎ উৎপাদনের সুবিধার্থে সোলার মেশিনের জন্য ৬০ এএমপি পর্যন্ত ব্যাটারি কেনার ক্ষেত্রে মূসক অব্যাহতি দেওয়া হয়েছে। স্বর্ণ আমদানির ওপর বিদ্যমান ১৫ শতাংশ ভ্যাট মওকুফের প্রস্তাব করা হয়েছে। এতে কমতে পারে স্বর্ণের দাম।



 

Show all comments
  • parvez ১২ জুন, ২০২০, ১২:১৪ এএম says : 0
    এটা হল সবচে হাস্যকর খবর। কারণ, ব্যবসায়ীরা বোঝে, বাজেট মানে দাম বাড়াতে হবে। এবং তারা তাই করে। সরকার দেখেও দেখে না।
    Total Reply(0) Reply
  • Md Syed Alam ১২ জুন, ২০২০, ১:১৩ এএম says : 0
    Raw material of hand sanitizer isopropyl alcohol should be duty and tax free. But Government imposed tax on imported alcohol. And price of onion will jump again like last year .
    Total Reply(0) Reply
  • Jabair Ahammad ১২ জুন, ২০২০, ১:১৩ এএম says : 0
    মোবাইল ফোন অপারেটরের সাহায্যে কথা বললাম না। কি এমন হবে? ওয়াইফাই আছে সারাদিন বাড়িতে বসে বসে জুম এপে আড্ডা চলবে
    Total Reply(0) Reply
  • Md Riyadh Hasan Jewel ১২ জুন, ২০২০, ১:১৩ এএম says : 0
    @মোট কথা হলো সরকারের যা লাগবে কিনতে হবে সেই সবের দাম কমবে জনগণের নিত্যপ্রয়োজনীয় সব জিনিসের দাম বাড়বে সাবান,লবণ,দুধ,পিঁয়াছ,টিভি,স্মার্টফোন,রং,কল রেট,ইন্টারনেট ইত্যাদি আর কমবে মাষ্ক,পিপি,ভেন্টিলেটার,আইসিইউ,ইত্যাগি..জনগণের ওপর বুঝা চাপিয়ে দিতে সরকার সব সময়ই পছন্দ করে..আশা করছিলাম এই করোনার বছরে অন্তত প্রয়োজনীয় জিনিস গুলোর দাম কমাবে ওল্টা সেই সবের দাম বাড়িয়ে অপ্রয়োজনীয় পণ্যের দাম কমিয়ে দিয়ছে পাশাপাশি মড়ার ওপর খাঁ এই করোনায় জমানো টাকা সব শেষ হয়ে গেছে বলে যেইটা বিক্রি করে দিয়ে ওঠে দাঁড়াবো মনে করেছিলাম সেই স্বর্ণের দাম কমিয়ে দয়ছে..সরকার যানে এখন স্বর্ন কিনার সময় নয় ট,বেঁচে দেওয়ার সময় তাই কমিয়ে দিয়ছে_এই না হলে আমাদের সরকার
    Total Reply(0) Reply
  • Salim Badsha ১২ জুন, ২০২০, ১:১৪ এএম says : 0
    সরিষার তেলের দাম কমে, মোবাইলে কল রেট বাড়াবে আজব দেশের গরিবের সরকার।
    Total Reply(0) Reply
  • Jabair Ahammad ১২ জুন, ২০২০, ১:১৪ এএম says : 0
    দাম বাড়ার তালিকা দেখে বলতে হয় বাংলাদেশের ইতিহাসের অন্যতম এক ভয়ঙ্কর সাধারণ মানুষ যারা করোনার কারণে ধ্বংসের দ্বারপ্রান্তে তাদের বাকিটা কফিনে শেষ পেরেক ঠোকার বাজেট। প্রত্যেকটি খাবার আইটেম সহ নিত্য ব্যবহার্য প্রত্যেকটি জিনিসের দাম বাড়বে। কেন বেঁচে আছি এখন মনে হয় এটাই সবচেয়ে বড় অভিশাপ। বাংলাদেশের মানুষকে আর কত শোষণ করলে তাদের জঠরজ্বালা দূর হবে সেটাই ভাবছি? জানি হয়তো এই লেখাটাও হয়তো মতামতে স্থান পাবে না আগের অনেক লেখার মতো তবুও আমি এভাবেই লিখেছি এভাবেই লিখব।
    Total Reply(0) Reply
  • Atm Abdur Rahim ১২ জুন, ২০২০, ১:১৫ এএম says : 1
    দাম বাড়া কয়েকটি বাদ দিলে অনেক সুন্দর বাজেট প্রস্তাব বলতে হবে! তবে বাস্তবায়ন ও বাস্তবায়নের দূর্নীতি কমানো ই সবচেয়ে বড়ো চ্যালেঞ্জ!!
    Total Reply(0) Reply
  • Imd Sydul Islam ১২ জুন, ২০২০, ১:১৫ এএম says : 1
    কমানোর দরকার নাই, বাড়িয়ে দেন।। করোনায় গরীব মরবে, না খেয়েও মরবে।৷ আপনাদের সমস্যা নাই
    Total Reply(0) Reply
  • Faruk Hossain ১২ জুন, ২০২০, ১:১৬ এএম says : 0
    এই করোনার যুগে গনপরিবহন এবং গনযোগাযোগ গুরুত্ব দিয়ে সাইকেল,মোটরসাইকেল, মোবাইল খরচ,কুমিয়ে গনবান্দব বাজেট দিন।
    Total Reply(0) Reply
  • Salim Hossain ১২ জুন, ২০২০, ১:১৬ এএম says : 0
    আমি নিশ্চিত বলতে পারি এ বাজেটের তিন ভাগের এক ভাগও জনগণ পাবে না কারণ করোনার মধ্য চেয়ারম্যান-মেম্বারা দুর্নীতি করেছে সেই অনুমান করলে এ বাজেট কিছুই না তাই লোকদেখানো বাজেট না করে টাকাগুলো মন্ত্রী মিনিস্টার চেয়ারম্যান-মেম্বারদের হাতে দিয়ে দিলে তারা উপকৃত হবে তাদের আর দুর্নীতি করা লাগবে না বাসায় বসে টাকা গুলো পেতো
    Total Reply(0) Reply
  • habib ১২ জুন, ২০২০, ৯:২৭ এএম says : 0
    Awamluger Hate Bangladesher jonogon ki nirapod.
    Total Reply(0) Reply
  • মোঃ ইসমাইল হোসেন ১২ জুন, ২০২০, ৯:৪৩ এএম says : 0
    বাজেটের সমালোচনা না করে আল্লাহর উপর ভরসা রাখুন। তিনিই সব সমাধান করবেন,'ফি আমানিল্লাহ্।
    Total Reply(0) Reply
  • Md ismail hossain ১২ জুন, ২০২০, ৯:৫৬ এএম says : 0
    বাজেটের সমালোচনা না করে আল্লাহর প্রতি বিশ্বাস রাখুন। তিনিই সবকিছু সমাধান করবেন।'ফি আমানিল্লা'।
    Total Reply(0) Reply
  • কামরুল হাছান ৬ জুন, ২০২১, ৯:১৭ এএম says : 0
    উচ্চ বিলাসি বাজেটের প্রস্তাব,আমার মনে হয় এই বাজেটের ঘাটতি পূরন ঋন ব্যতিত সম্ভব নয়।নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম কমান,তাহলে আমাদের মত নিন্ম মধ্যবিত্ত লোকের উপকার হবে।জনগনের টাকা লুট না করে,দেশে কর্ম সংস্থান করা দরকার।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট

১৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ