Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৩ আগস্ট ২০২০, ১৯ শ্রাবণ ১৪২৭, ১২ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

সউদীতে আটকে পড়া বাংলাদেশিদের ফেরাতে ফ্লাইট চালু হচ্ছে

দ্বিগুণ ভাড়া ধার্য করায় যাত্রীরা চরমভাবে ক্ষুদ্ধ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জুন, ২০২০, ৯:৩৪ এএম

সউদী আরবে আটকে পড়া বাংলাদেশিদের দেশে ফিরিয়ে আনতে শিগগিরই বিমানের দু’টি বিশেষ ফ্লাইট চালু করার উদ্যোগ নেয়া হচ্ছে। আগামী ২০ জুন রিয়াদ এবং ১ জুলাই জেদ্দা থেকে বিমানের দু’টি বিশেষ ফ্লাইট যোগে আটকে পড়া বাংলাদেশিরা নিজ খরচে দেশে ফেরার সুযোগ পাচ্ছেন। বিমানের টিকিট ক্রয়ের জন্য রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাস ও জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেটের মাধ্যমে ঢাকাগামী প্রত্যেক যাত্রীকে নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে হবে। গতকাল বৃহস্পতিবার জেদ্দাস্থ রিজিওনাল ম্যানেজার মো. শামসুল হুদা এক বিজ্ঞপ্তিতে এতথ্য জানিয়েছেন। কিন্ত বিমানের একমুখী যাত্রার (সউদী-ঢাকা) ভাড়া দ্বিগুণ নির্ধারণ করায় সউদীতে আটকে পড়া বাংলাদেশিরা চরমভাবে ক্ষুদ্ধ। তারা দেশটিতে বিগত তিন মাস যাবত ঘরবন্দি অবস্থায় চরম দুর্ভোগ পোহাচ্ছেন। করোনা মহামারীতে দ্বিগুণ ভাড়া প্রত্যাহার করে যৌক্তিক ভাড়া নির্ধারণের জন্য সরকারের প্রতি অনুরোধ জানিয়েছেন তারা। জেদ্দা থেকে একাধিক সূত্র এতথ্য জানিয়েছে।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে আটকে পড়া বাংলাদেশিদেরকে নিজ খরচে দেশে ফেরার জন্য বিমানের দু’টি বিশেষ ফ্লাইট রিয়াদ ও জেদ্দা থেকে ঢাকা অভিমুখে ছেড়ে আসবে।
বিমানের বিজ্ঞপ্তিতে বলা হয়, আগে আসলে আগে পাবেন ভিত্তিতে যাত্রীদের রেজিস্ট্রেশন সম্পন্ন করা হবে। রেজিস্ট্রশনকারীদের মধ্য থেকে প্রথম (৪০০ + ৪০০) জনকে দূতাবাসের পক্ষ থেকে ফোন করে টিকিট ক্রয়ের জন্য নির্দিষ্ট সময় জানিয়ে দেয়া হবে। পরবর্তীতে আসন ফাঁকা থাকা সাপেক্ষে অন্যদেরকে ক্রমানুসারে ফোন করা হবে। এই রেজিস্ট্রেশন কোন ভাবেই টিকিট বুকিং কিংবা বাংলাদেশে যাওয়ার নিশ্চয়তা প্রদান করে না।বিশেষ বিমান পরিচালনার জন্য সর্বনিম্ন ৪০০ জন করে যাত্রী হতে হবে।
রিয়াদ ঢাকা বিমানের একমুখী যাত্রার টিকেটের মূল্য সুলভ শ্রেণি ২৮০০ সউদী রিয়াল এবং বিজনেস শ্রেণি ৩৮০০ সউদী রিয়াল ধার্য করায় প্রবাসী যাত্রীদের মধ্যে চরম অসন্তোষ দেখা দিয়েছে। জেদ্দা ঢাকা বিমানের একমুখী যাত্রীর টিকিটের মূল্য যথাক্রমে ৩০৩০ সউদী রিয়াল এবং ৪০৩০ সউদী রিয়াল ধার্য করা হয়েছে। এছাড়া, করোনায় আক্রান্ত নন/কোন উপসর্গ নেই এই মর্মে সউদী স্বাস্থ্য অধিদপ্তরের ইস্যুকৃত সার্টিফিকেট বিমানে প্রবেশের পূর্বে প্রত্যেক যাত্রীকে অবশ্যই সঙ্গে রাখতে হবে।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
probashjibon.inqilab@gmail.com



 

Show all comments
  • আব্দুল মান্নান ১২ জুন, ২০২০, ১০:৪৯ এএম says : 0
    দুবাইতে আমরা হাজারও প্রবাসী রুমে বসে আছি কাজ নেই সাফ্লাই কোম্পানি তাই,কাজনেই বলে বেতনও নেই,মনে করছি বিমান চালু হলে দেশে যাবো কিন্তুু আবার আর এক সমস্যা করোনাভাইরাসের সার্টিফিকেট এর জন্য গুনতে হবে বাংললা টাকার ৮০০০,কিভাবে এটা সম্ভব খাওয়ারই তো টাকানেই এরপর এতো কিছু,,,,,।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রত্যাবর্তন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ