Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খোলা ছাদে চড়া রোদে আলাদা করে বসানো হল মুসলিম পরীক্ষার্থীদের!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০২০, ১১:২৪ এএম

ভারতের একটি শিক্ষাপ্রতিষ্ঠানে মুসলিম পরীক্ষার্থীদের আলাদা করে খোলা ছাদের চড়া রোদে বসানোর অভিযোগ উঠেছে। দেশটির অনলাইন গণমাধ্যম নিউজ নিউজ এইটটিনের খবরে বলা হয়েছে, নভলেখা এলাকার বেঙ্গলি হায়ার সেকেন্ডারি স্কুলে উচ্চমাধ্যমিকের সিট পড়েছিল ইসলামিয়া করিমিয়া গার্লস হায়ার সেকেন্ডারি স্কুলের পড়ুয়াদের। সেই মতো বুধবার সেখানে পরীক্ষা দিতে যান ইসলামিয়া করিমিয়ার ৪০ জন ছাত্রী। যাঁদের মধ্যে ৩৯ জন মুসলিম সম্প্রদায়ভুক্ত। পড়ুয়াদের অভিভাবকদের অভিযোগ, পড়ুয়ারা মুসলিম, তাই তাঁদের সকলকে চড়া রোদে স্কুলের ছাদে বসানো হয় পরীক্ষা দেওয়ার জন্য। এরপর সাম্প্রদায়িক বিভাজনের অভিযোগ তুলে সরব হয়েছেন তাঁরা। এমনকি কামিয়া কর্তৃপক্ষ এ বিষয়ে প্রশাসনের কাছে লিখিত অভিযোগ দায়ের করে বেঙ্গলি হায়ার সেকেন্ডারির বিরুদ্ধে।

যদিও বিভাজনের অভিযোগ একেবারেই অস্বীকার করে স্কুল কর্তৃপক্ষের দাবি, ইসলামিয়া স্কুলের পড়ুয়ারা সকলেই কন্টেইনমেন্ট জোনের বাসিন্দা। তাই তাঁদের আলাদা করে বসানো হয়েছিল সংক্রমণ এড়াতে। এর মধ্যে সাম্প্রদায়িক কোনও বিষয় নেই। এমনকি পড়ুয়াদের খোলা ছাদে বসানোর বিষয়টিও সঠিক নোয় বলেই জানিয়েছে বেঙ্গলি সেকেন্ডারির শিক্ষিকারা। তাঁদের দাবি, পড়ুয়াদের মোটেই খোলা ছাদে বসানো হয়নি। তাঁদের মাথার উপর ছাউনি ছিল, যাতে তাঁদের পরীক্ষা দেওয়ার সময় কোনও কষ্ট না হয়।

এ প্রসঙ্গে জেলার শিক্ষা অধিকর্তা রাজেন্দ্র মাখওয়ানা বলেন, "কন্টেইমেন্ট জোন থেকে আসা পড়ুয়াদের আলাদা করে বসার ব্যাবস্থা করার জন্য প্রশাসনের তরফে স্কুলগুলিতে নির্দেশিকা পাঠান হয়েছিল । " তিনি আরও বলেন, "পড়ুয়াদের খোলা ছাদে রোডের মধ্যে বসানো হয়নি। তাঁদের ছায়াতেই বসানো হয়েছিল । তাঁদের রোল নম্বর অনুযায়ী বসান হয়েছিল, নাম দেখে নয় । পড়ুয়াদের মধ্যে একজন হিন্দু সম্প্রদায়ের ছাত্রীও ছিল, তাই আর এর সঙ্গে হিন্দু বা মুসলিম সম্প্রদায়ভুক্ত হওয়ার কোনও সম্পর্ক নেই।"

সূত্র: নিউজ এইটটিন



 

Show all comments
  • habib ১২ জুন, ২০২০, ৩:২৮ পিএম says : 0
    PM Norendra Modi had fail to protect minority Muslim in the country.
    Total Reply(0) Reply
  • Qamrul A. Chowdhury ১৩ জুন, ২০২০, ৩:১৬ পিএম says : 0
    This is normal practice in India
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ