Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী

গাড়ির নিবন্ধন ব্যয় ও অগ্রিম আয়কর বাড়ছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জুন, ২০২০, ১২:৩৯ পিএম

ব্যক্তিগত কার ও জিপের রেজিস্ট্রেশন (নিবন্ধন) ব্যয় বাড়ছে। আগামী ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে কার ও জিপএ দুটি বাহনের ক্ষেত্রে বিআরটিএ প্রদত্ত অন্যান্য সার্ভিস ফি’র ওপর সম্পূরক শুল্ক ১০ শতাংশ থেকে বৃদ্ধি করে ১৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। এছাড়া ব্যক্তিগত গাড়ির অগ্রিম আয়কর বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ প্রস্তাব করেন।

অপরদিকে গাড়ির সিসি অনুযায়ী অগ্রিম আয়কর বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, এক হাজার ৫০০ সিসি পর্যন্ত প্রতিটি মোটরকার বা জিপের জন্য বতর্মানে কর রয়েছে ১৫ হাজার টাকা, যা বাড়িয়ে ২৫ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে। এ ছাড়া এক হাজার ৫০০ সিসির অধিক কিন্তু দুই হাজার সিসি পর্যন্ত প্রতিটি ৩০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৫০ হাজার টাকা, দুই হাজার সিসির অধিক কিন্তু দুই হাজার ৫০০ সিসি পর্যন্ত ৫০ হাজার থেকে বাড়িয়ে ৭৫ হাজার টাকা, দুই হাজার ৫০০ সিসির অধিক কিন্তু তিন হাজার সিসি পর্যন্ত ৭৫ হাজার থেকে বাড়িয়ে এক লাখ টাকা করার প্রস্তাব করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গাড়ির নিবন্ধন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ