Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৩ আগস্ট ২০২০, ১৯ শ্রাবণ ১৪২৭, ১২ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

প্রতারণার দায়ে দুই রেস্তোরাঁ মালিকের ১১৪৬ বছরের কারাদণ্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০২০, ১২:৫৫ পিএম

থাইল্যান্ডে জনগণের সঙ্গে প্রতারণা করার দায়ে এক রেস্তোরাঁর দুই মালিককে আদালত ১,১৪৬ বছরের কারাদণ্ড দিয়েছে। গত বছর লায়েমগেট সামুদ্রিক খাবারের রেস্তোরাঁ অনলাইনে অগ্রিম অর্থ দিলে ছাড়ের সুযোগ দিয়ে খাওয়ার এক লোভনীয় অফার দেয়।

এত প্রায় ২০ হাজার মানুষ অনলাইনে খাবারের ভাউচার কেনেন, যার মূল্য ছিল থাই মুদ্রায় ৫ কোটি থাই বাট (১৬ লক্ষ আমেরিকান ডলার। কিন্তু এতো মানুষের খাবারের চাহিদা পূরণে রেস্তোরাঁটির পক্ষে সম্ভব ছিল না। খবর বিবিসি বাংলার

বিবিসির খবরে বলা হয়, কয়েকশ মানুষ অভিযোগ করার পর রেস্তোরাঁর দুই মালিক আপিচার্ট বোওয়ার্নবানচারাক এবং প্রাপাস্যর্ন বোওয়ার্নবানচাকে গ্রেপ্তার করা হয়। পরে থাইল্যান্ডে প্রতারণার অভিযোগে দোষী সাব্যস্ত হলে দীর্ঘ মেয়াদে কারাদণ্ড খুব অস্বাভাবিক ঘটনা নয়। বিশেষ করে যেখানে এত মানুষ অভিযোগ জানিয়েছে। কিন্তু থাই আইনে জনগণের সঙ্গে প্রতারণার অভিযোগে সর্বোচ্চ কারাদণ্ডের মেয়াদ বিশ বছর।

থাই সংবাদমাধ্যমগুলো জানায়, যেসব কাস্টমার অগ্রিম ভাউচার কিনেছিল রেস্তোরাঁটি তাদের অর্থ ফিরিয়ে দেবে বলে জানায়। ৮১৮জন কাস্টমার অভিযোগ করেছিল তাদের মধ্যে ৩৭৫জন তাদের অর্থ ফিরে পায়। কিন্তু পরে আরও কয়েকশ মানুষ প্রতারণার অভিযোগ দায়ের করে প্রতিষ্ঠান ও এর দুই মালিকের বিরুদ্ধে।
পরে তারা ৭২৩টি ভিন্ন অভিযোগে দোষী সাব্যস্ত হয় এবং তাদের দুজনকেই এক হাজার ১৪৬ বছর করে কারাদণ্ডে দণ্ডিত করা হয়। তবে দোষ স্বীকার করায় আদালত তাদের সাজার মেয়াদ প্রত্যেকের ক্ষেত্রে অর্ধেক কমিয়ে একেক জনের ক্ষেত্রে ৭২৩ বছর করে। তাদের ৭২৩ বছর করে জেল হলেও থাই আইন অনুযায়ী তাদের আসলে কারাবাস করতে হবে বিশ বছরের সবোর্চ্চ মেয়াদ পর্যন্ত।

এ ধরনের একটি অফার ছিল ৮৮০ বাট (২৮ ডলার) দিয়ে সামুদ্রিক খাবারের পুরো মিল খেতে পারবে দশ জন মানুষ। সাধারণত এধরনের খাবারের খরচের থেকে অনেক সস্তা ছিল এই দাম।

প্রথমদিকে যারা ভাউচার কিনেছিল, তারা ওই দামে রেস্তোরাঁটিতে খেতেও পেরেছিল। কিন্তু থাই সংবাদমাধ্যম পিবিএস জানাচ্ছে, পরবর্তীতে খদ্দেররা অগ্রিম বুকিং করতে গেলে তাদের বলা হয় বুকিং পেতে কয়েক মাস পর্যন্ত অপেক্ষা করতে হবে।
এরপর মার্চ মাসে লায়েমগেট ইনফিনিট হঠাৎ জানায়, তারা ব্যবসা বন্ধ করে দিচ্ছে। তারা জানায় চাহিদা মেটানোর জন্য যথেষ্ট সামুদ্রিক খাবার তারা সংগ্রহ করতে পারছে না। থাইল্যান্ডের একটি আদালত ২০১৭ সালে এক প্রতারককে ১৩ হাজার বছরের কারাদণ্ড দিয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: থাইল্যান্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ