Inqilab Logo

ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ১৬ রবিউস সানি ১৪৪২ হিজরী

ইরানের ব্যাপারে যুক্তরাষ্ট্রের কথা বলার অধিকার নেই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০২০, ১:১০ পিএম

যুক্তরাষ্ট্র ছয় জাতিগোষ্ঠীর মধ্যে সই হওয়া পরমাণু সমঝোতা লংঘন করেছে বলে মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। তিনি বলেন, এখন জাতিসংঘ নিরাপত্তা পরিষদ এবং আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ'র অধীনে ইরানের বিরুদ্ধে কোনো রকমের তদন্ত করার অধিকার তার নেই।

গতকাল বৃহস্পতিবার এক টুইটার পোস্টে জাওয়াদ জারিফ বলেন, পরমাণু সমঝোতা অনুযায়ী ইরান তা পরিপূর্ণভাবে মেনে চলার চেষ্টা করছে কিন্তু আমেরিকা ইরানের সাথে অহেতুক উত্তেজনা বাড়ানোর সর্বাত্মক চেষ্টা চালাচ্ছে। শুধু তাই নয়, অন্য দেশগুলোকে আমেরিকার পথ অনুসরণ করার জন্য বাধ্য করছে ওয়াশিংটন।

আমেরিকা দাবি করছে যে, ইরান ৫০ বছরের আন্তর্জাতিক আইন লংঘন করছে তেহরান। মোহাম্মদ জাওয়াদ জারিফ টুইটার পোস্টে আমেরিকায় এ দাবি প্রত্যাখ্যান করেন। তিনি বলেন, যে দেশ আন্তর্জাতিক পরমাণু সমঝোতা লংঘন করে তা থেকে বেরিয়ে গেছে সেই দেশ আইনের দোহাই দিতে পারে না, ইরানের পরমাণু ইস্যুতে তাদের কথা বলার কোনো অধিকার নেই।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন