Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

ইরাক থেকে সৈন্য সরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০২০, ১:১৯ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্র আগামী কয়েক সপ্তাহের মধ্যে ইরাকের আল-কাইম, কায়ারা ওয়েস্ট ও কিরকুকের ঘাঁটি থেকে তাদের সেনাদের সরিয়ে নিচ্ছে বলে মার্কিন বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা আভাস দিয়েছেন। শুক্রবার এক যৌথ বিবৃতিতে এ ঘোষণা দেয় ইরাক ও যুক্তরাষ্ট্র। যদিও মার্কিন সৈন্য প্রত্যাহার করে নিতে কয়েকমাস আগেই জোরালো দাবি উঠেছিল ইরাকি পার্লামেন্টে। খবর বার্তা সংস্থা এএফপি’র
ইরাকের ৮টি ঘাঁটিতে এখন যুক্তরাষ্ট্রের প্রায় ৫ হাজার ২০০ সেনা অবস্থান করছে বলে বিবিসির এক প্রতিবেদনে ধারণা দেওয়া হয়েছে।
উল্লেখ্য, ইরাক পরিস্থিতি নিয়ে গত এক দশকের বেশি সময়ের মধ্যে বৃহস্পতিবার দেশটির সঙ্গে প্রথম কোনো কৌশলগত সংলাপে বসে যুক্তরাষ্ট্র। করোনাভাইরাস পরিস্থিতির কারণে ভার্চুয়াল মাধ্যমে হয় এ সংলাপ। বৈঠক শেষে মার্কিন সৈন্য প্রত্যাহার নিয়ে যৌথ বিবৃতি দেয় উভয় দেশ।
সম্প্রতিক মাসগুলোতে বাগদাদে ড্রোন হামলা বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে ইরাকি পার্লামেন্টে মার্কিন সৈন্য প্রত্যাহার নিয়ে সর্বসম্মত দাবি ওঠে। জানুয়ারিতে বাগদাদে অতর্কিত এক মার্কিন ড্রোন হামলায় ইরানের কুদস বাহিনীর প্রধান জেনারেল কাসেম সুলেমানিকে হত্যার পর এই দাবি আরও জোরালো হয়।
বিবৃতিতে বলা হয়, “আইএসআইএস’র হুমকি বিতাড়ণে উল্লেখযোগ্য অগ্রগতি হওয়ায় ইরাক থেকে আসছে মাসগুলোতে যুক্তরাষ্ট্রের সৈন্যবাহিনী প্রত্যাহার শুরু হবে। এই ব্যাপারে দুই দেশ মতৈক্যে পৌঁছেছে।”
যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বিবৃতিতে উল্লেখ করা হয়, “যুক্তরাষ্ট্র জোর দিয়ে আবার বলছে, ইরাকে স্থায়ী সামরিক ঘাঁটি স্থাপন বা উপস্থিতি রাখার কোনো অভিপ্রায় বা ইচ্ছা তাদের নেই।”
বিবৃতিতে ইরাক বলেছে, ‘এই সময়ে যুক্তরাষ্ট্রের সৈন্যবাহিনীর ঘাঁটিগুলো ইরানের হামলা থেকে সুরক্ষিত রাখার প্রতিশ্রুতি দিচ্ছে ইরাক।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ