Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ০৫ অগ্রহায়ণ ১৪২৫, ১০ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

গরম, ঠান্ডা ও মিষ্টি খাবারে দাঁতে ব্যথা!

প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

যদি দাঁতে গরম বা ঠান্ডা খাবারের সংস্পর্শে ব্যথা হয় তাহলে বুঝতে হবে নিম্নের যে কোনো একটি সমস্যায় দাঁতে এমনটি হচ্ছে।
(ক) দাঁতের গোড়া বা করোনাল ডেন্টিন বের হয়ে গেলে। (খ) দন্তক্ষয়। (গ) ত্রুটিযুক্ত দাঁতের ফিলিং, ক্যাপ অথবা ব্রিজ বা যে কোনো ধরনের রেস্টোরেশন। (ঘ) লাইনিং ছাড়া সাম্প্রতিক কোনো ফিলিং বা রেস্টোরেশন। (ঙ) ক্র্যাকড্ অথবা ফ্র্যাকচারড্ দাঁত। (চ) পাল্প বা দন্তমজ্জার প্রদাহ।
যখন মিষ্টি খাবারেও দাঁতের ব্যথা
(ক) যখন মিষ্টি খাবার খেলেও দাঁতে ব্যথা হয় তখন বুঝতে হবে দাঁতের গোড়া বা করোনাল ডেন্টিন বের হয়ে যেতে পারে যা ডেন্টিনাল হাইপারসেনসিটিভিটি নামেও অভিহিত। (খ) দন্তক্ষয়। (গ) কামড়ে অন্তবর্তীকালীন ব্যথা বিশেষ করে চাপমুক্ত হওয়ায়। এ ধরনের ক্ষেত্রে ক্র্যাকড্ দাঁত বা ফাটলযুক্ত দাঁত হওয়ার সম্ভাবনা বেশি। (ঘ) চোয়ালের নড়াচড়ার সাথে ব্যথা হলে টেম্পেরোম্যান্ডিবুলার জয়েন্টের অচলাবস্থার কারণে হতে পারে। (চ) খাবারের সাথে ব্যথা হলে লালাগ্রন্থির প্রতিবন্ধকতা থাকতে পারে।
শার্প স্ট্যাবিং নার্ভ ধরনের ব্যথা সবসময় গরম, ঠা-া বা মিষ্টি খাবারের সংস্পর্শে সম্পৃক্ত। ব্যথা কখনোই স্বতঃস্ফূর্ত নয় অর্থাৎ ব্যথা সৃষ্টিকারী প্রদায়ক বা উত্তেজক প্রয়োজন। ব্যথা সৃষ্টিকারী গরম, ঠা-া বা মিষ্টি খাবার সংস্পর্শে এলেই ব্যথা সাথে সাথে আরম্ভ হয় এবং স্থানীয়ভাবে সীমাবদ্ধ থাকে। এক্ষেত্রে ব্যথার স্থান রোগী দেখাতে পারে এবং প্রায় ক্ষেত্রেই দাঁত সম্পৃক্ত থাকে। গরম, ঠা-া এবং মিষ্টি খাবার সরিয়ে নেওয়ার সাথে সাথেই ব্যথাও চলে যায়। চিনিযুক্ত খাবার গ্রহণের পর ডেন্টিন ক্যারিজ থেকে উৎপন্ন ব্যথা দশ থেকে বিশ মিনিট স্থায়ী হতে পারে। প্ল্যাক ব্যাকটেরিয়ার স্থানীয় এসিড উৎপন্ন করার কারণে এমনটি হয়ে থাকে।
ষ ডাঃ মোঃ ফারুক হোসেন
মুখ ও দন্তরোগ বিশেষজ্ঞ
মোবাইল : ০১৮১৭-৫২১৮৯৭
ই-মেইল : ফৎ.ভধৎঁয়ঁ@মসধরষ.পড়স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ