Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৩ আগস্ট ২০২০, ১৯ শ্রাবণ ১৪২৭, ১২ যিলহজ ১৪৪১ হিজরী

করোনাভাইরাসে বিশ্বে সাড়ে ৩৯ কোটি মানুষ হতে পারে চরম দরিদ্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০২০, ৪:৫১ পিএম

প্রাণঘাতি করোনাভাইরাস মহামারির কারণে বিশ্বজুড়ে সাড়ে ৩৯ কোটি মানুষ চরম দরিদ্র হতে পারে।এ মানুষের সংখ্যা বেড়ে দাঁড়াতে পারে ১১০ কোটিতে।জাতিসংঘ বিশ্ববিদ্যালয়ের ওয়ার্ল্ড ইনস্টিটিউট ফর ডেভেলোপমেন্ট ইকোনমিক্স রিসার্চের গবেষণা প্রতিবেদনে এ তথ্য দেওয়া হয়েছে। -রয়টার্স
আজ শুক্রবার প্রতিবেদনটি প্রকাশিত হয়। বিশ্ব ব্যাংকের মানদণ্ড অনুযায়ী , চরম দারিদ্র সীমার নীচে বসবাসকারী তাদেরই বলা হয় , যারা দৈনিক ১ দশমিক ৯০ ডলার বা ১৬৩ টাকায় জীবন নির্বাহ করেন। দারিদ্র সীমার ওপরের দিকে বসবাসকারীদের ক্ষেত্রে এ ব্যয় দৈনিক ৫ দশমিক ৫০ ডলার বা ৪৮০ টাকা ।

সামগ্রিকভাবে মাথাপিছু আয় বা ভোগে ২০ শতাংশ সংকোচন হলে পরিস্থিতি সবচেয়ে খারাপ বিবেচনা করা হয়। যদি এ পরিস্থিতি হয় , তাহলে পৃথিবীর ৩৭০ কোটি মানুষের বসবাস হবে দারিদ্রসীমার নীচে ; যা মোট জনসংখ্যার অর্ধেক । গবেষণা প্রতিবেদনটির অন্যতম লেখক অ্যান্ডি সামনার বলেন , সরকারগুলো দ্রুত কার্যকর পদক্ষেপ না নিলে দরিদ্রতম মানুষদের অবস্থা সামনের দিনগুলোতে আরও খারাপ হবে। দারিদ্রের হার কমানোর নেওয়া এতদিনের পদক্ষেপের কার্যকারিতা থাকবে না । বিশ্ব ২০ থেকে ৩০ বছর আগে ফিরে যাবে।

দক্ষিণ এশিয়ার দেশগুলোতে বসবাসকারীরা সবচেয়ে বেশি চরম দারিদ্রসীমায় প্রবেশ করবে। একক দেশ হিসেবে এ তালিকায় প্রথমে থাকবে ভারত। এরপরই রয়েছে আফ্রিকা অঞ্চলের দেশগুলো। সোমবার বিশ্ব ব্যাংক বলেছিল , মহামারী ৭ থেকে ১০ কোটি মানুষকে চরম দারিদ্রতার দিকে ঠেলে দিতে পারে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ