Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মধ্যপ্রাচ্য থেকে দফায় দফায় ফিরছে বৈধ কর্মীরা

ভিসার মেয়াদ বাড়াবে পররাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জুন, ২০২০, ৫:১৩ পিএম

প্রাণঘাতী করোনা মহামারীতে কাজ না থাকায় মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে দফায় দফায় বৈধ অবৈধ প্রবাসী কর্মীরা দেশে ফিরছে। তেলের দাম সর্বনিম্ন পর্যায়ে নেমে আসায় এবং ভয়াবহ অর্থনৈতিক মন্দা শুরু হওয়ায় এসব দেশগুলো অভিবাসী কর্মীদের নিজ নিজ দেশে ফেরত পাঠাতে মরিয়া হয়ে উঠেছে। দীর্ঘ তিন মাস যাবত লকডাউনের দরুণ এসব দেশগুলোতে ঘরবন্দি লাখ লাখ বাংলাদেশি প্রবাসী কর্মী দুর্বিষহ জীবন যাপন করছে। চাকরি হারানোর ঝুঁকিতে তাদের রাতের ঘুম হারাম হয়ে গেছে। প্রত্যাগত একাধিক কর্মী ঢাকা বিমান বন্দরে পৌঁছে এ অভিমত ব্যক্ত করেছেন।
দেশের ভিটেমাটি বিক্রি এবং চড়া সুদে ঋণ করে বিদেশে গিয়ে এসব প্রবাসী কর্মীর অনেকেই অভিবাসন ব্যয়ের টাকাও তুলতে পারেনি। বিদেশে ঘরবন্দি কর্মীদের পরিবার পরিজনরা চরম হতাশায় দিন কাটাচ্ছে। বৃহস্পতিবার রাতে তেল সমৃদ্ধ দেশ সংযুক্ত আরব আমিরাতের দুবাই, কাতার ও ওমান থেকে তিনটি বিশেষ ফ্লাইট যোগে ৮৮৬ জন প্রবাসী কর্মী খালি হাতে দেশে ফিরেছে। হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমান বন্দর কল্যাণ ডেস্ক এ বিষয়টি নিশ্চিত করেছে।
খোঁজ নিয়ে জানা গেছে, আমিরাতসহ পার্শ্ববর্তী দেশগুলোতে উদ্ভূত পরিস্থিতিতে অনেক কোম্পানীরই কোনো কাজ নেই। ফলে লাখ লাখ অভিবাসী কর্মী চাকরি হারানোর ঝুঁকিতে রয়েছে। কাজ না থাকায় দেশগুলো থেকে হাজার হাজার অভিবাসী কর্মী নিজ নিজ দেশে চলে যাচ্ছে। বৃহস্পতিবার রাত ১০ টায় ইত্তেহাদ এয়ারওয়েজের একটি বিশেষ ফ্লাইট (ইওয়াই-৯৯০৭) যোগে ২৯৯ জন বৈধ প্রবাসী কর্মী খালি হাতে দুবাই থেকে ঢাকায় পৌঁছেছে। রাত সোয়া ৮টায় বিশেষ ফ্লাইট (ওবি-১৩৯৫) যোগে ওমান থেকে দেশে ফিরেছে ১৮০ জন প্রবাসী কর্মী। প্রত্যাগত এসব কর্মীর অনেকেরই কাছে বিমান বন্দর থেকে বাড়ি যাওয়ার গাড়ি ভাড়ার টাকাও ছিল না। রাত সাড়ে ৯টায় বিমানের একটি বিশেষ ফ্লাইট (বিজি-৪১০৪) যোগে কাতারের দোহা থেকে ৪০৭ জন প্রবাসী কর্মী ঢাকায় এসে পৌঁছে। আজ শুক্রবার মালদ্বীপ থেকেও একটি ফ্লাইট যোগে প্রায় দু’শ প্রবাসী কর্মীর দেশে ফেরার কথা। আজ শুক্রবার রাতে মালয়েশিয়ার কুয়ালালামপুর থেকে ইউএস বাংলার একটি বিশেষ ফ্লাইট (বিএস-৩১৬) যোগে দেশটি থেকে আটকে পড়া ১৫৪ জন বাংলাদেশি দেশে পৌঁছার কথা। কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাইকমিশনের প্রথম সচিব রুহুল আমিনের অসহযোগিতার দরুণ আটকে পড়া অনেক বাংলাদেশি ইউএস বাংলার ফ্লাইটের টিকিট প্রাপ্তি থেকে বঞ্চিত হচ্ছে বলে অভিযোগ উঠেছে। কুয়ালালামপুর থেকে নির্ভরযোগ্য সূত্র এতথ্য জানিয়েছে।
এদিকে, মধ্যপ্রাচ্যের দেশগুলো বাংলাদেশি কর্মীদের ভিসার মেয়াদ বাড়াবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। বাংলাদেশ সরকারের অনুরোধের প্রেক্ষিতে তারা রাজি হয়েছেন বলে জানান তিনি। আজ শুক্রবার এক ভিডিওবার্তায় এসব তথ্য জানান ড. মোমেন।
সংযুক্ত আরব আমিরাতের প্রবাসী বাংলাদেশিদের উদ্দেশ্যে দেয়া ভিডিও বার্তায় পররাষ্ট্রমন্ত্রী বলেন, মধ্যপ্রাচ্যের দেশগুলোর সরকারের সঙ্গে বাংলাদেশিদের ভিসার মেয়াদ বাড়ানোর বিষয়ে আলোচনা হয়েছে। তারা জানিয়েছেন, যাদের ভিসার মেয়াদ শেষ হয়েছে তাদের মেয়াদ বাড়ানো হবে। এমনকি বিমানের টিকিট কেটে থাকলেও সেটা অনার করবেন। পররাষ্ট্রমন্ত্রী বলেন, আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে টেলিফোনে আলাপ হয়েছে। তিনি জানিয়েছেন, আমিরাত থেকে ভারতের দুই লাখ প্রবাসীকে ফেরত পাঠাচ্ছেন। পাকিস্তানের হাজার হাজার প্রবাসীকে তারা ফেরত পাঠাচ্ছে। তবে আমি অনুরোধ করেছি, বাংলাদেশিদের ফেরত না পাঠিয়ে তাদের কৃষিকাজে লাগাতে পারেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ