Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

টু। কি। টা। কি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২০, ১২:০১ এএম

জার্সিতে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’
স্পোর্টস ডেস্ক : বর্ণবাদ বিরোধী আন্দোলনের সমর্থনে পিঠে নামের বদলে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ লেখা জার্সি পরে খেলবেন ইংলিশ প্রিমিয়ার লিগের ফুটবলাররা। করোনাভাইরাসের প্রাদুর্ভাবে প্রায় তিন মাস স্থগিতের পর আবার মৌসুম শুরুর প্রথম রাউন্ডের ম্যাচগুলোয় খেলোয়াড়রা পরবেন বিশেষ এই জার্সি। ইংলিশ গণমাধ্যমের বরাত দিয়ে গতকাল রয়টার্স জানায়, জার্সির সামনে থাকবে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ লোগো।
গত ২৫ মে মিনিয়াপোলিসে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড পুলিশ হেফাজতে প্রাণ হারালে যুক্তরাষ্ট্রে নতুনভাবে শুরু হয় বর্ণবাদ বিরোধী আন্দোলন। পরে তা ছড়িয়ে পড়ে বিশ্বজুড়ে। প্রিমিয়ার লিগসহ বিশ্বের অনেক ক্লাব ও ক্রীড়াবিদের সমর্থন পেয়েছে এই আন্দোলন।
প্রিমিয়ার লিগে নতুন শুরুর ম্যাচগুলোতে কোভিড-১৯ মহামারীতে মারা যাওয়া ব্যক্তিদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হবে। ভাইরাসটির বিরুদ্ধে সামনে থেকে লড়াই করা জাতীয় স্বাস্থ্য কর্মীদের সম্মানে পরা হবে হার্ট আকৃতির ব্যাজ।
প্রিমিয়ার লিগ আবার শুরু হবে আগামী বুধবার। মাঠে থাকবে না কোনো দর্শক। অন্য লিগগুলোর মতো বেঞ্চের খেলোয়াড় ও স্টাফদের মুখে সুরক্ষা মাস্ক পরা বাধ্যতাম‚লক করা হয়নি। তবে মাঠে থুথু ফেলতে বা নাক পরিষ্কার করতে সবাইকে নিরুৎসাহিত করা হবে। এছাড়া গোল উদযাপনের সময় দূরত্ব বজায় রাখার তাগিদ দেওয়া হয়েছে। মাঠে থাকবে না কোনো বল বয়।


করোনা নিয়ে কটাক্ষ করে নিষিদ্ধ আলী
স্পোর্টস ডেস্ক : করোনা মহামারির মধ্যে আগামী শুক্রবার মাঠে ফিরছে টটেনহাম হটস্পার। লিগ ম্যাচে সেদিন ঘরের মাঠে ম্যানচেস্টার ইউনাইটেডের মুখোমুখি হবে স্পার্সরা। এ ম্যাচে মিডফিল্ডার ডেলে আলীকে পাচ্ছে না টটেনহাম। কোভিড-১৯ ভাইরাস নিয়ে এক এশিয়ানকে অনলাইনে কটাক্ষ করায় এক ম্যাচ নিষিদ্ধ হয়েছেন আলী।
গত ফেব্রুয়ারীতে স্ন্যাপচ্যাটে একটি ভিডিও পোষ্ট করেন তিনি। মুখে মাস্ক পরে হিথরো বিমানবন্দরে দুবাইগামী বিমানের অপেক্ষায় ছিলেন আলী। এ সময় তার পাশে দাঁড়ানো এক এশিয়ান কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হতে পারেন, এমন বুঝিয়ে একটি ভিডিও করেন আলী। ক্যামেরায় সেই এশিয়ানকে দেখানোর পর হ্যান্ড স্যানিটাইজারের বোতল দেখানো হয়। এরপর আলী বলেন, ‘আমাকে ধরতে ভাইরাসকে দ্রুতগামী হতে হবে।’
ভিডিও শুনানীতে ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ) এ নিয়ে কথা বলেছে আলীর সঙ্গে। ২৪ বছর বয়সী ভিডিওতে সেই লোককে বেছে নিয়েছেন শুধু এশিয়ান বলে, কারণ এশিয়ানরা বেশি করোনায় আক্রান্ত হয়ে থাকেন, এমন একটা ধারণা আছে, এমনটাই মনে করছে এফএ। যদিও আলী পাল্টা যুক্তিতে জানান, সেই এশিয়ানকে কটাক্ষ করে তিনি ভিডিওটি বানাননি। স্রেফ মজা করেছিলেন। সেখানে সেই লোকের জাতিগত বৈশিষ্ট্য ‘অপ্রাসঙ্গিক।’
এফএ গতপরশু জানিয়েছে, আলীকে এক ম্যাচ নিষিদ্ধ করার পাশাপাশি জরিমানা ও পুনরায় শিক্ষামূলক কোর্সে ভর্তি হতে হবে। ৫০ হাজার পাউন্ড জরিমানা করা হয়েছে তাঁকে। তিন সদস্যের এফএ কমিশন মনে করছে, আলী অবচেতনভাবেই এশিয়ান এবং করোনার মধ্যে যোগসূত্র মিলিয়ে কাজটি করেছেন। যেন এশিয়ান মানেই করোনার ঝুঁকি! তবে সত্য বলায় তার বিরুদ্ধে বর্ণবাদের কোনো অভিযোগ গঠন করেনি এফএ।
আলী আত্মপক্ষ সমর্থন করে জানিয়েছেন, তিনি এক বন্ধুর ‘বিশ্বাসঘাতকতা’র শিকার। তার ব্যক্তিগত স্ন্যাপচ্যাট ভিডিও বেচে দিয়েছেন সেই বন্ধু। ১৬০জনের ‘কাছে বন্ধু’ গ্রুপ থেকে সেই ভিডিও মুছে ক্ষমাও চেয়েছেন আলী। এফএ-কে তিনি বলেছেন, লোকটির জাতিগত বৈশিষ্ট্য নয় কাশতে থাকায় তিনি ভিডিওতে তাঁকে বেছে নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টু। কি। টা। কি

৫ জুলাই, ২০২০
১৬ জুন, ২০২০
১৩ জুন, ২০২০
১২ জুন, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ