Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

আগাম নির্বাচনের পথে মালয়েশিয়া

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২০, ১২:০১ এএম

চলতি বছরের শেষ দিকে আগাম নির্বাচন আয়োজনের প্রস্তুতি নিচ্ছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন। সংসদে তার কতটা সমর্থন রয়েছে তা নিয়ে অনিশ্চয়তা কাটাতে ও নিজের অবস্থান দৃঢ় করতেই তিনি আগাম নির্বাচন চাইছেন। গতকাল এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সিঙ্গাপুরের স্ট্রাইটস টাইমস পত্রিকা। 

মালয়েশিয়ার বিরোধী দল গত মে মাসে মুহিউদ্দিনের নেতৃত্বের বিষয়ে সংসদে আস্থা ভোট চেয়েছিল। তার বিরুদ্ধে অভিযোগ ছিল, ব্যালট বাক্সে ভোট পাওয়ার বদলে তিনি জোট বদল করে ক্ষমতা দখল করেছেন। কিন্তু, করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধের দিকে মনোনিবেশ করার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে মুহিউদ্দিন প্রশাসন বছরের প্রথম সংসদীয় সভা সংক্ষেপ করার ফলে ভোটটি বাতিল হয়ে যায়।
মুহিউদ্দিনের প্রবিমি বের্সাতু মালয়েশিয়া দলের সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, তিনি চলতি মাসে বেশ কয়েকটি বৈঠকে তার নির্বাচনী পরিকল্পনার বিষয়ে দলের নেতাদের জানিয়েছেন। বের্সাতুর সুপ্রীম কাউন্সিলর ওয়ান সাইফুল ওয়ান বলেন, ‘প্রধানমন্ত্রী তৃণমূলের সাথে বৈঠক করছেন এবং দলীয় সকল নেতাদের নির্বাচনের প্রস্তুতি গ্রহণে নির্দেশনা দিয়েছেন।’
প্রসঙ্গত, নতুন পেরিকাতান জাতীয় শাসক জোটে মহিউদ্দিনের দল সংখ্যালঘু অংশীদার। সংসদীয় আসনের সিংহভাগ রয়েছে ইউনাইটেড মালয়েশিয়ার জাতীয় সংস্থা (ইউএমএনও) এর হাতে, যারা প্যান-মালয়েশিয়ার ইসলামপন্থী দল (পিএএস) দ্বারা সমর্থিত। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ