Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

উন্নয়নমুখী বাজেট

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২০, ১২:০১ এএম

মহামারী করোনার বিরূপ প্রভাব বিবেচনায় নিয়ে ২০২০-২১ অর্থবছরের জন্য সামগ্রিক উন্নয়নমুখী বাজেট উপস্থাপন করা হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিডব্লিউসিসিআই)।

নারী উদ্যোক্তাদের জাতীয় প্ল্যাটফর্ম হিসেবে উইমেন চেম্বারের সভাপতি সেলিমা আহমাদ জানায়, আগামী অর্থবছরের ঘোষিত বাজেটে স্বাস্থ্য খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে ধারাবাহিকভাবে কৃষি, সামাজিক সুরক্ষা এবং এসএমই, শিল্প উৎপাদন ও সেবা খাতকে অগ্রাধিকার তালিকায় রাখা হয়েছে। এই বাজেট প্রস্তাবের জন্য ধন্যবাদ জানিয়েছে সংগঠনটি। একই সঙ্গে পুরুষ এবং নারী করদাতাদের জন্য করমুক্ত আয়সীমা বৃদ্ধিসহ ক্লাস্টার ভিত্তিক এসএমই উন্নয়নের জন্য ২০ হাজার কোটি টাকার ওয়ার্কিং ক্যাপিটাল চলমান রাখা হয়েছে, যা ইতিবাচক ভ‚মিকা রাখবে। করোনাভাইরাস সংক্রমণের কারণে দেশে বর্তমানে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা বিশেষত নারী উদ্যোক্তারা ব্যবসার ক্ষেত্রে কঠিন সময় অতিবাহিত করছে জানিয়ে সংগঠনটি তাদের জন্য সংশোধিত বাজেটে বরাদ্দ আগের অর্থবছরগুলোর মতো ১০০ কোটি টাকার থোক বরাদ্দ অব্যাহত রাখার দাবি জানিয়েছে। এছাড়া সংগঠনটি নারীদের জন্য ব্যক্তিগত আয়কর সীমা ৪ লাখ টাকা নির্ধারণ, করোনা পরিস্থিতির উন্নতির পর নারী উদ্যোক্তাদের ব্যবসা আবার শুরুর প্রথম ৬ মাসের জন্য ভ্যাট ও ট্যাক্স মওকুফ এবং এরপর ভ্যাটের হার ৪ শতাংশ নির্ধারণের দাবি জানিয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ