Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ইমরান খানের চমক : নতুন বাজেটে করারোপ করেনি পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২০, ১১:৩২ এএম | আপডেট : ১১:৪১ এএম, ১৩ জুন, ২০২০
আবারও চমক দেখালেন ইমরান খানের সরকার। করোনাভাইরাসের কারণে নতুন অর্থবছরের বাজেটে কোনো প্রকার করারোপ করা হয়নি। এতে পাকিস্তানের সাধারণ মানুষের ব্যাপক প্রসংসা কুড়ালেন প্রধানমন্ত্রী ইমরান খান

ইমরান খানের উপস্থিতিতে শুক্রবার পাকিস্তানের পার্লামেন্টে ২০২০-২১ অর্থ বছরের জন্য জাতীয় বাজেট উপস্থাপন করেন দেশটির বাণিজ্যমন্ত্রী হাম্মাদ আজহার। এতে আগামী অর্থবছরের বাজেটে নতুন করে কোনো কর আরোপ করা হয়নি।

পাকিস্তানের প্রভাবশালী সংবাদমাধ্যম ডন জানায়, আগামী অর্থ বছরের জন্য ৭.১৩ ট্রিলিয়ন রুপির বাজেট ঘোষণা করেন বাণিজ্যমন্ত্রী।

করোনা মোকাবিলায় সেইসঙ্গে মহামারি পরবর্তী অর্থনৈতিক ধাক্কা সামলাতে এবারের বাজেটে গুরুত্ব দেয়া হয়েছে।

আগের দিন সন্ধ্যায় প্রধানমন্ত্রী ইমরান খানের অর্থ ও রাজস্ব বিষয়ক উপদেষ্টা ড. আব্দুল হাফিজ শাইখ ২০১৯-২০২০ অর্থ বছরের বাজেটের লক্ষ্যমাত্রা ও ব্যায়ের সমীক্ষা প্রকাশ করতে গিয়ে নতুন অর্থবছরের বাজেটকে 'করোনার বাজেট' বলে মন্তব্য করেন।

শুক্রবার ন্যাশনাল অ্যাসেম্বলিতে ঘোষিত বাজেটে দেখা যায়, করের লক্ষ্যমাত্রা রাখা হয়েছে ৪.৯৫ ট্রিলিয়ন। তবে প্রতিরক্ষা খাতের জন্য বরাদ্দ রাখা হয়েছে ১.৩ ট্রিলিয়ন এবং প্রাদেশিক উন্নয়নের জন্য বরাদ্ধ রাখা হয়েছে সাড়ে ৬ শত বিলিয়ন।

বাণিজ্যমন্ত্রী এদিন জোর দিয়ে বলেন, এই বাজেটে কোনও নতুন কর চালু আরোপ করা হয়নি। এ ছাড়া সময়ের প্রয়োজনে অর্থনীতি প্রসারের নীতি বাস্তবায়নে সরকার কাজ করছে, যার প্রতিফলন এই বাজেট।

ইমরান খানের নেতৃত্বে ক্ষমতাসীন পিটিআই সরকারের দ্বিতীয় বাজেট ছিল এটি। ইমরানের উপস্থিতিতে এই বাজেট ঘোষণা করেন বাণিজ্যমন্ত্রী।

এদিন বিদায়ী অর্থবছরে সরকারের কয়েকটি বড় সাফল্য তুলে ধরতে গিয়ে হাম্মাদ আজহার চলতি হিসাবের ঘাটতি ৭৩ শতাংশ কমিয়ে আনার দিকে ইঙ্গিত করেন, যা এখন ৩ বিলিয়ন ডলারের নিচে রয়েছে।   
1 Attached Images


 

Show all comments
  • আনোয়ার ১৩ জুন, ২০২০, ১:৩১ পিএম says : 0
    অনেক অনেক ধন্যবাদ। আল্লাহ আপনাকে নেক হায়াত দান করুন।
    Total Reply(0) Reply
  • আকাশ আহমেদ ১৩ জুন, ২০২০, ৫:৪৮ পিএম says : 0
    খুব ভালো একটা বাজেট ঘোষণা করা হয়েছে দোয়া করি ইমরান খানের জন্য
    Total Reply(0) Reply
  • Beheli Bazar ১৩ জুন, ২০২০, ৭:১৯ পিএম says : 0
    May give the power to maintain his country.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন