Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

করোনায় ইমরান খানের অর্থ সহায়তার প্রস্তাব প্রত্যাখ্যান ভারতের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২০, ২:১৭ পিএম

বৈশ্বিক মহামারী করোনা পরিস্থিতিতে দেয়া লকডাউন পরিস্থিতির কারণে ভারতে যে প্রচণ্ড রকমের অর্থনৈতিক সংকট দেখা দিয়েছে তা মোকাবেলার জন্য পাকিস্তান নগদ অর্থ সহায়তা দেয়ার প্রস্তাব দিলেও প্রত্যাখ্যান করেছে প্রতিবেশী ভারত। এরইমধ্যে গণমাধ্যমে খবর ছড়িয়ে পড়েছে যে, অর্থনৈতিক সংকট মোকাবেলার জন্য হিমশিম খাচ্ছে ভারত।

মুম্বাই-ভিত্তিক ‘সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি’ এক জরিপে জানিয়েছে, মার্চ মাসে আরোপ করা লকডাউনের কারণে শতকরা ৮৪টি পরিবারের আয় কমে গেছে। ওই জরিপে অংশ নেয়া প্রতি তিনজনের মধ্যে একজন জানিয়েছেন যে, তাদের কাছে যে সম্পদ আছে তা এক সপ্তাহের মধ্যে ফুরিয়ে যাবে।

এ পরিস্থিতিতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান টুইটারে দেয়া এক পোস্টে বলেছেন, "আমি অর্থ সহায়তার প্রস্তাব দিতে প্রস্তুত রয়েছি এবং আমরা যে সফলভাবে স্বচ্ছতার সঙ্গে নগদ অর্থ প্রদানের কর্মসূচি হাতে নিয়েছিলাম যা আন্তর্জাতিকভাবে প্রশংসিত হয়েছে তাও ভারতের সঙ্গে শেয়ার করতে প্রস্তুত রয়েছে।"

করোনাভাইরাসের মহামারী ছড়িয়ে পড়ার পর পাকিস্তান এক কোটি পরিবারকে নগদ অর্থ সহায়তা দেয়ার কর্মসূচি হাতে নিয়েছে।

ইমরান খানের দেয়া প্রস্তাব ভারত প্রত্যাখ্যান করেছে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেছেন, তার দেশ প্রণোদনা প্যাকেজ দিচ্ছে এবং সেটি এত বড় যা পাকিস্তানের জাতীয় উৎপাদনের সমান।

ভারত এবং পাকিস্তান গত মার্চ মাস থেকে করোনার মহামারী মোকাবেলায় লকডাউন আরোপ করে কিন্তু প্রায় এক মাস আগে পাকিস্তান তা প্রত্যাহার করে নিয়েছেন কিন্তু ভারতের বিভিন্ন স্থানে এখনও লকডাউন চলছে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইমরান খান


আরও
আরও পড়ুন