Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাজেটের অবস্থা দেখে মনে হচ্ছে করোনা বাংলাদেশ থেকে বিদায় নিয়েছে: আ স ম রব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২০, ২:২৫ পিএম

জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, বিশাল বাজেটের বিশাল বরাদ্দ দেখে মনে হচ্ছে করোনা ভাইরাস বাংলাদেশ থেকে বিদায় নিয়েছে, করোনা যেন এখন অতীতের বিষয়। বাজেটে সম্পদ আহরণ এবং সম্পদ ব্যয়ের যে চিত্র প্রকাশিত হয়েছে তাতে মনে হয় করোনায় বিশ্ব অর্থনীতি বিপর্যস্ত হলেও বাংলাদেশের অর্থনীতিতে তার কোন ছোঁয়া লাগেনি।

আজ শনিবার রাজধানীর উত্তরার নিজ বাসা থেকে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বাজেট প্রতিক্রিয়ায় তিনি এ মন্তব্য করেন। আ স ম রব বলেন, করোনা মহামারীর তান্ডবে বিশ্বের শীর্ষ দশের বাংলাদেশে পাল্লা দিয়ে প্রতিদিন সংক্রমণের হার বাড়ছে, সাথে বাড়ছে মৃত্যুর হারও। মহামারী করোনার এই দুর্যোগময় প্রেক্ষাপটে জাতীয় বাজেট উত্থাপিত হলেও মানুষের জীবন সুরক্ষার বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব পায়নি। করোনা জনস্বাস্থ্যের যে ঝুঁকি তৈরি করেছে সে বিবেচনায় ভঙ্গুর স্বাস্থ্য ব্যবস্থাকে ঢেলে সাজানোর কোন পরিকল্পনা না করে প্রমানিত অদক্ষ ও দুর্নীতিগ্রস্ত স্বাস্থ্যব্যবস্থার আমলাতন্ত্রের কাছেই থোক বরাদ্দ দেয়া হয়েছে। এটা জনজীবনকে মৃত্যুর দিকে ঠেলে দেয়ার প্রণোদনারই নামান্তর। করোনার অভিঘাত বা ছোবল মানুষের জীবন ও অর্থনীতিতে কি ধরনের আঘাত হেনেছে বা অদূর ভবিষ্যতে কি ধরনের আঘাত হানবে তার কোন কিছুই বাজেট পরিকল্পনায় পরিলক্ষিত হয়নি। করোনা নিয়ন্ত্রণে সরকারের কোন সুনির্দিষ্ট রূপরেখা নেই, নেই কোন অগ্রাধিকার।

করোনার কারণে সৃষ্ট মানবিক ঝুঁকির পাশাপাশি অর্থনৈতিক ঝুঁকি মোকাবেলার জন্য যে ধরনের কাঠামোগত সংস্কার প্রয়োজন ছিল তার কিছুই বাজেটে পরিলক্ষিত হয়নি উল্লেখ করে রব বলেন, জীবন ও জীবিকার সাথে ভারসাম্য বজায় রেখে পদক্ষেপ নিতে সরকার চরমভাবে ব্যর্থ হয়েছে। অসংখ্য মানুষের স্বাস্থ্যঝুঁকি এবং অর্থনৈতিক সংকট মোকাবেলায় সরকার আজ পর্যন্ত কোন জাতীয় সমন্বিত কৌশল প্রণয়ন করতে পারেনি। আর জাতীয় ঐক্য প্রতিষ্ঠার প্রয়োজনই তো তাদের বিবেচনায় অবান্তর। এসব আত্মঘাতী পদক্ষেপের জন্য জাতিকে উচ্চ মূল্যের খেসারত দিতে হচ্ছে এবং হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
১০ ডিসেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ