Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

হংকংয়ের অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ চীনের নিন্দা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২০, ২:৩৫ পিএম
হংকংয়ের অভ্যন্তরীণ ব্যাপারে আমেরিকা ও ব্রিটেনের হস্তক্ষেপের কঠোর নিন্দা জানিয়েছে চীন। বেইজিং বলেছে, সম্প্রতি হংকংয়ের ব্যাপারে যে জাতীয় নিরাপত্তা আইন করা হয়েছে তা বাস্তবায়নের জন্য দৃঢ় পদক্ষেপে এগিয়ে যাওয়া হবে।

গতকাল (শুক্রবার) চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং বেইজিংয়ে এক প্রেস ব্রিফিংয়ে বলেন, হংকংয়ের অভ্যন্তরীণ ব্যাপারে বাইরের দেশগুলোর হস্তক্ষেপ চীনের মনোভাবকেই কেবল দৃঢ় করবে এবং জাতীয় নিরাপত্তা আইন বাস্তবায়ন করা হবে।

এর একদিন আগে ব্রিটেনের ষান্মাসিক রিপোর্টে চীনের ওই আইন সম্পর্কে সমালোচনা করা হয়েছে। ব্রিটেন বলেছে, হংকংয়ের ব্যাপারে এ ধরনের আইন করার কোনো অধিকার চীনের নেই, এ নিয়ে তাদের দায়িত্বশীলতাও নেই। ব্রিটেনের এই বক্তব্যের বিরোধিতা করে হুয়া চুনইং বলেছেন, হংকংয়ের ব্যাপারে সিদ্ধান্ত নেয়ার একমাত্র এখতিয়ার চীনের। হংকংয়ের সার্বভৌমত্ব ও স্বায়ত্ত্বশাসন, সেখানকার উন্নতি-উন্নয়ন সবই দেখার দায়িত্ব বেইজিংয়ের।

চুনইং সুস্পষ্ট করে বলেন, “হংকং চীনের হংকং। ব্রিটেনকে বাস্তবতা বুঝতে হবে এবং চীনের সার্বভৌমত্বের প্রতি সম্মান দেখাতে হবে।”

একইভাবে হংকং ইস্যুতে মার্কিন কংগ্রেসে যে প্রস্তাব পাস করা হয়েছে তার সমালোচনা করে হুয়া চুনইং বলেছেন, যদি ওয়াশিংটনে এমন কোন কাজ করে যার কারণে চীনের স্বার্থ ক্ষুণ্ন হয় তাহলে তাদেরকে নিশ্চিত থাকতে হবে যে, সেটি আমেরিকার জন্য হিতে বিপরীত হবে।#

সূত্র: পার্সটুডে
1 Attached Images


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হংকং


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ