Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী

জাতিসংঘ মহাসচিবের ইরানবিরোধী প্রতিবেদনে তেহরানের তীব্র প্রতিক্রিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২০, ২:৪৩ পিএম

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ইরানের বিরুদ্ধে নিরাপত্তা পরিষদে যে প্রতিবেদন পাঠিয়েছেন তার বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে তেহরান।জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি মাজিদ তাখতে রাভানচি এক টুইটার বার্তায় বলেছেন, ইরান এই প্রতিবেদনের দাবিগুলো প্রত্যাখ্যান করছে।

তিনি বলেন, তদন্ত চালানোর মতো প্রয়োজনীয় বিশেষায়িত লোকবল জাতিসংঘ সচিবালয়ের নেই। রাভানচি এই প্রতিবেদন তৈরির পেছনে আমেরিকার সুস্পষ্ট হাত থাকার ইঙ্গিত করে বলেন, ইরানের বিরুদ্ধে শত্রুতার দীর্ঘ ইতিহাস নিয়ে আমেরিকা চালকের আসনে বসেছে যাতে জাতিসংঘের মূল্যায়ন প্রতিবেদন তৈরি করে দেয়া যায়।

গতকাল (শুক্রবার) বার্তা সংস্থা রয়টার্স এক খবরে জানিয়েছে, জাতিসংঘ মহাসচিব নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর কাছে পাঠানো এক প্রতিবেদনে বলেছেন, গত বছর সৌদি আরবের দু’টি তেল স্থাপনায় ইয়েমেন যে ক্ষেপণাস্ত্র চালিয়েছিল সেগুলোর উৎস ছিল ইরান।

এর আগে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল (শুক্রবার) জাতিসংঘ সচিবালয়কে ইরানের বিরুদ্ধে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহারের তীব্র সমালোচনা করে বলেছে, জাতিসংঘের মতো বিশ্ব সংস্থার পক্ষ থেকে এ ধরনের রাজনৈতিক খেলা আন্তর্জাতিক সমাজ মেনে নেবে না।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে আরো বলেছে, তেহরানের ওপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাওয়া ঠেকাতে আমেরিকা যে প্রচেষ্টা চালাচ্ছে তাতে সরাসরি অংশগ্রহণ করছে জাতিসংঘ। তবে জাতিসংঘ সচিবালয় যে প্রতিবেদন তৈরি করেছে তার কোনো আইনি ভিত্তি নেই এবং এটিকে নিরাপত্তা পরিষদে উত্থাপন করা হলে তাতে কেবল জাতিসংঘেরই সম্মানহানি ঘটবে; আঞ্চলিক ও আন্তর্জাতিক নিরাপত্তা রক্ষায় তা কোনো ভূমিকা রাখবে না।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • মহিউদ্দিন ১৩ জুন, ২০২০, ৬:৫২ পিএম says : 0
    জাতীসংঘ কি ...দেয়া দরকার
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ