Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

১০ কোটি টাকা উত্তোলনের জন্য বাফুফেকে তাগিদ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২০, ৫:৫৫ পিএম

চলতি অর্থ বছরের বাজেটে দেশের ফুটবল উন্নয়নে খরচ করতে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে) ২০ কোটি টাকা বরাদ্দ দিয়েছিল সরকার। এরই মধ্যে অর্ধেক টাকা বাফুফেকে প্রদান করা হলেও বাকি ১০ কোটি টাকা এখনো পায়নি দেশের ফুটবলের অভিভাবক সংস্থাটি। ইতোমধ্যে গত ১১ জুন ঘোষিত হল আগামী ২০২০-২১ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট। যেখানে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের জন্য ১৪৭৮ কোটি ৯৩ লাখ টাকার বাজেট প্রস্তাব করা হলেও ফুটবলের জন্য কোন বরাদ্দ রাখা হয়নি! যদিও এবার বাফুফে ৪০ কোটি টাকা বিশেষ বরাদ্দ চেয়েছিল অর্থ মন্ত্রণালয়ের কাছে। আগামী বছরের জন্য অর্থ বরাদ্দ না পেলেও আগের বরাদ্দের মধ্যে যে ১০ কোটি টাকা বাফুফে এখনো পায়নি, তা চলতি মাসের মধ্যে উত্তোলনে ব্যয়ের প্রয়োজনীয় পরিকল্পনা উল্লেখ করে দ্রুত তা পাঠানোর জন্য বাফুফেকে তাগিদ দিয়েছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। গত বুধবার যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মো. আলী হায়দার স্বাক্ষরিত এক চিঠিতে বাফুফেকে এই তথ্য জানানো হয়। চিঠিতে বলা হয়,‘২০১৯-২০ অর্থবছরে বাফুফেকে বরাদ্দকৃত ২০ কোটি টাকার মধ্যে ১০ টাকা এখনো প্রদান করা হয়নি। উক্ত অর্থ ফুটবল ফেডারেশনকে প্রদানের লক্ষ্যে এখনই জিও জারি করা না হলে তা ফেরত যেতে পারে।’

চিঠিতে আরো বলা হয় যে, ‘সরকার যে ২০ কোটি টাকা বাফুফেকে বরাদ্দ দিয়েছিল, তা ফুটবল খেলার উন্নয়ন তহবিল গঠনের জন্য, ২০১৯-২০ অর্থবছরে সুনির্দিষ্ট কার্যক্রম পরিচালনার জন্য নয়।’ অর্থাৎ ওই টাকা বাফুফেকে বিনিয়োগ করে তা থেকে অর্জিত মুনাফা দিয়ে দেশের ফুটবল উন্নয়নে ব্যয়ের কথা বলেছিল মন্ত্রণালয়। কিন্তু বাফুফে সুনির্দিষ্ট কার্যক্রম পরিচালনার জন্য ওই টাকা ব্যয় করায় দ্বিতীয় কিস্তির ১০ কোটি টাকা পাওয়া নিয়ে জটিলতার সৃষ্টি হয়। এখন বাকি ১০ কোটি টাকা বাফুফে কিভাবে বিনিয়োগ করে সেখান থেকে অর্জিত মুনাফা দিয়ে দেশের ফুটবল উন্নয়নে কাজে লাগাবে, সেই পরিকল্পনা দ্রুত যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে জমা দিতে বলা হয়েছে। চিঠিতে জানিয়ে দেয়া হয়, বাফুফে নির্দিষ্ট সময়ের মধ্যে পরিকল্পনা জমা দিয়ে টাকা উত্তোলনে ব্যর্থ হলে যদি ওই টাকা ফেরত যায়, তবে তার দায়-দায়িত্ব বাফুফেকেই বহন করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাফুফে
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ