Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মসজিদে নামাজ পড়তে ৫ মুসল্লির সীমা : এমন শর্ত শিথিল চান ভারতীয় আলেমরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২০, ৬:৫৪ পিএম

প্রাণঘাতি করোনাভাইরাস মহামারী ছড়িয়ে পড়লে অন্যান্য দেশের মত বন্ধ করে দেওয়া হয় ভারতের মসজিদগুলো। এরপর প্রায় দীর্ঘ আড়াই মাস পর শর্তসাপেক্ষে মসজিদে নামাজ আদায়ের অনুমতি দেওয়া হয়। শনিবার ভারতীয় আলেমরা লিখিত আবেদনপত্রে এই শর্ত পরিবর্তনের আহ্বান জানিয়েছেন। -ডেইলি তাসির

শর্তে বলা হয়, মাত্র ৫ জন মুসল্লি মসজিদে নামাজ আদায়ে অংশগ্রহণ করতে পারবে, বাকীরা নিজ নিজ বাড়িতে নামাজ পড়বে। আলেমদের আবেদনপত্রে বলা হয়েছে, করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় ভারতের সব মসজিদ বন্ধ করে দেওয়া হয়। এরপর লকডাউন শিথিল হলে ৮ জুন থেকে শর্তসাপেক্ষে মসজিদে নামাজ আদায়ের অনুমতি দেওয়া হয়েছে। শর্তে বলা হয়েছে, মাত্র ৫ জন নামাজে অংশ নিতে পারবে। সঙ্গে সঙ্গে সময়ও নির্দিষ্ট করে দেওয়া হয়েছে।

আলেমরা বলেন , প্রত্যেক মুসলমানের জন্য দিনে ৫ ওয়াক্ত নামাজ আদায় করা আব্যশক। সরকারি কারখানা , পরিবহন , শপিংমল , বাজার ইত্যাদিতে সীমাবদ্ধতার কোনো শর্ত আরোপ করা হয়নি । তেমনি মসজিদগুলোকেও কোনো শর্ত ছাড়াই সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে নামাজ আদায়ের জন্য উন্মুক্ত করা হোক ।

আবেদনপত্রে আলেমরা আরও বলেন , আমরা কেন্দ্রীয় ও প্রাদেশিক সরকারের নিকট অনুরোধ করছি , ৫ জন মুসল্লির শর্ত পরিবর্তন করে মুসলমানদের ইবাদাতের জন্য মসজিদ উন্মুক্ত করে দিন। আমরা আশ্বাস দিচ্ছি , মসজিদগুলোতে সামাজিক দূরত্ব , মাস্ক ব্যবহার , স্যানিটাইজার ইত্যাদি স্বাস্থ্যবিধি বাধ্যতামূলক পালন করা হবে । তারা আরও বলেন , মসজিদে এসে অজু করা , একে অপরের সঙ্গে হাত মিলানো , কোলাকুলি করা , টয়লেট ব্যবহার ইত্যাদি নিষিদ্ধ থাকবে ।

আহ্বান জানানো আলেম ও ধর্মীয় ব্যক্তিদের মধ্যে রয়েছেন , প্রফেসর কাজী জয়নুল সাজিদিন , কাজী বিজনোর মজিদ আলী , কাজী সাহারানপুর নাদিম আক্তার , কাজী মাওনা মাওলানা নাফিজ আহমদ কাসমি , জামেয়া মসজিদের ইমাম হাওপুর মাওলানা আসিম , মাওলানা খুরশীদ , মাওলানা সৈয়দ মাদরাসার সুপার নূর - উল - ইসলাম , মাওলানা সাবির , ক্বারী আনোয়ার , মাওলানা ইমরান , মাওলানা সাদ জিলানীসহ অন্যান্য ধর্মীয় ব্যক্তিত্বরা ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
১০ ডিসেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ