Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২০, ১২:০১ এএম

কাশ্মীরে দুজনকে হত্যা

ইনকিলাব ডেস্ক : কাশ্মীরের কুলগাম জেলার নিপোরা এলাকায় গুলিতে দুজনকে হত্যা করা হয়েছে। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে গভীর রাত থেকে শুরু হওয়া অভিযানে পুলিশের পাশাপাাশি সেনাবাহিনী ও সেন্ট্রাল রিজার্ভ পুলিশ বাহিনীর (সিআরপিএফ) সদস্যরাও অংশ নেন। চলতি বছর কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর ৩৬টি অভিযানে অন্তত ৮৮ জনকে হত্যা করা হয়েছে। হিন্দুস্তান টাইমস।


ইউরোপীয়দের জন্য
ইনকিলাব ডেস্ক : ১৫ জুন থেকে ইউরোপিয়ান ইউনিয়ন পর্যটকদের জন্য সীমান্তে কড়াকড়ি তুলে নিচ্ছে ফ্রান্স। শুক্রবার এক বিবৃতিতে এ খবর জানিয়েছে ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয়। ইউরোপিয়ান ইউনিয়নের সদস্য দেশগুলোর পাশাপাশি অ্যান্ডোরা, আইসল্যান্ড, লিচটেনস্টেইন, মোনাকো, নরওয়ে, সান মারিনো, সুইজারল্যান্ড ও ভ্যাটিকান সিটির পর্যটকরা নির্বিঘ্নে ফ্রান্সে ঢুকতে পারবেন। ফ্রান্স২৪।


বিভক্ত পৃথিবীতে
ইনকিলাব ডেস্ক :ডব্লিউএইচও মহাসচিব তেদ্রোস আধানম ঘেব্রেইয়েসাস জেনেভায় ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বলেছেন, ‘পৃথিবী এখন বিভক্ত।’ তিনি বললেন, ‘এটা খুবই বিপজ্জনক ভাইরাস। একটি বিভক্ত পৃথিবীতে এ ধরনের ভাইরাসের সঙ্গে লড়াই করা খুব কঠিন।’ বিভিন্ন দেশের করোনার বিধিনিষেধ তুলে নেওয়ার কথা উল্লেখ করেছেন তেদ্রোস, ‘ভাইরাস নিয়ন্ত্রণে দেশগুলো ভিন্ন পদক্ষেপ নিচ্ছে যা অনেক নাগরিকের জীবনকে কঠিন করে তুলছে।’ রয়টার্স।


রাশিয়ার হুঁশিয়ারি
ইনকিলাব ডেস্ক : জার্মানি থেকে পোল্যান্ডে মার্কিন সেনা মোতায়েনের পরিকল্পনার বিরুদ্ধে ওয়াশিংটনকে কড়াভাবে হুঁশিয়ার করে দিয়েছে রাশিয়া। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, জার্মানি থেকে পোল্যান্ডে মার্কিন সেনা মোতায়েন করা হলে নতুন করে রাশিয়া এবং আমেরিকার মধ্যে উত্তেজনা বাড়বে। পার্সটুডে।


তুরস্কে নিহত ১
ইনকিলাব ডেস্ক : তুরস্কে দুটি মালবাহী ট্রেনের মুখোমুখী সংঘর্ষে একজন এবং তিনজন গুরুতর আহত হয়েছে। দেশটির প‚র্বাঞ্চলীয় প্রদেশ মালাটিয়ায় ওই টেন দুর্ঘটনা ঘটে বলে শনিবার কর্তৃপক্ষ গণমাধ্যমকে জানিয়েছে। উদ্ধারকর্মীরা জানিয়েছেন, ঘটনাস্থলেই একজন মারা গেছে। আহতদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তারা। আনাদোলু।


দু’ভারতীয় চর
ইনকিলাব ডেস্ক : কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখা অতিক্রমকারী সন্দেহভাজন দুই ভারতীয় গোয়েন্দাকে আটক করেছে পাকিস্তানের গিলগিট বাল্টিস্তানের পুলিশ। গিলগিটের সিনিয়র এসপি রাজা মির্যা হাসান শুক্রবার সাংবাদিকদের বলেন, আজ আমরা আসলে এমন দুই ব্যক্তির সঙ্গে আপনাদের পরিচয় করিয়ে দেবো যারা ভারত অধিকৃত কাশ্মীরের নাগরিক। ভারত তাদেরকে হুমকি দিয়ে পাকিস্তানের বিরুদ্ধে গোয়েন্দাগিরি করতে পাঠিয়েছে। সামা, এসএএম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ
আরও পড়ুন