Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

বালু উত্তোলনের উৎসব চলছে সালথায়

ফরিদপুর জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২০, ১২:০০ এএম

ফরিদপুর জেলার সালথা উপজেলায় বিভিন্ন জায়গায় ড্রেজার বসিয়ে মাসের পর মাস, এমন কি বছর জুড়ে একটানা চলছে বালু উত্তোলন। প্রশানের চোখের সামনে বালু খেকোরা বালু উত্তোলন করে বিক্রি করে লাখ লাখ টাকা কামিয়ে নিচ্ছে। ধ্বংস হচ্ছে আবাদি কৃষি জমি। উপজেলার রামকান্তপুর ইউনিয়ন পরিষদের সামনে, নিন্দুপুটি গোরস্থানের পাশে, রামকান্তপুর বাজারের পাশে, সালথা-ফরিদপুর সড়কের মেম্বার গট্টি ব্রিজ সংলগ্ন মজিবরের জায়গা থেকে বালু উত্তোলন করায় ব্রিজসহ পাকা সড়কটি যে কোন সময় ধসে যেতে পারে। এছাড়া সোনাপুর, তেলি সালথা, খারদিয়া, মাজারদিয়া, জোগারদিয়া, পুরুরা গ্রামে মাসের পর মাস বালু খেকোরা বালু উত্তোলন করে বিক্রি করে লাখ লাখ টাকা কামিয়ে নিচ্ছে। ভূমির তলদেশ থেকে প্রতিদিন লাখ লাখ ফুট বালু উত্তোলন করে বিক্রি করছে এ সকল বালু খেকোরা।
এবিষয় নিয়ে উপজেলা প্রশাসনের কোন নজরদারি নেই বলেলই চলে। রামকান্তপুুর ইউনিয়ন পরিষদের সামনে প্রায় ২ বছর ধরে সাবেক চেয়ারম্যান আলতাফ হোসেনের ছেলে পিকুল তার চাচাত ভাই ইশারত ও শৈলডুবি গ্রামের কামরুল প্রায় কোটি টাকার বালু বিক্রি করেছে বলে স্থানীয় লোকজন জানান।
প্রতিদিন ট্রলি গাড়ি দিয়ে বালু রাস্তা দিয়ে উপজেলার বিভিন্ন জায়গা নিয়ে ফেলানোর কারণে উপজেলার প্রায় প্রতিটি রাস্তা নষ্ট হয়ে যানবাহন চলাচলের অনুপযোগী হয়ে পড়ছে।
কৃষি জমি বাঁচাতে জরুরি পদক্ষেপ নিতে ফরিদপুর জেলা প্রশাসকের সদয় দৃষ্টি কামনা করছেন এলাকাবাসী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বালু-উত্তোলন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ