Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বর্ণবাদী গুণ্ডাদের কোনো জায়গা দেয়া হবে না : বরিস জনসন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২০, ১১:২৭ এএম

বর্ণবাদীদের যুক্তরাজ্যের রাস্তায়ও জায়গা দেওয়া হবে না বলে মন্তব্য করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। গতকাল শনিবার এক টুইট বার্তায় এমন ঘোষণা দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।
এক টুইট বার্তায় ব্রিটেনের প্রধানমন্ত্রী বলেন, আমাদের রাস্তায় কোনও জায়গা নেই বর্ণবাদী গুণ্ডাদের। পুলিশের উপর যেই আক্রমণ করবে তার বিরুদ্ধেই আইনি ব্যবস্থা নেওয়া হবে।
বর্ণবাদবিরোধী বিক্ষোভকারী, সুদূর ডানপন্থী বিক্ষোভকারী এবং পুলিশের মধ্যে সংঘর্ষের নিন্দা জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। জনসভাগুলোকে বিকৃত করে সহিংসতায় রুপ দেওয়া হয়েছিল বলে মন্তব্য করেন তিনি।

লন্ডনে বিক্ষোভ থেকে শতাধিক গ্রেফতার
এদিকে জর্জ ফ্লয়েড হত্যার বিচারের দাবিতে ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনের অংশ হিসেবে শনিবার (১৩ জুন) লন্ডনের রাস্তায় নামে বিক্ষোভকারীরা।
করোনা ভাইরাসের সংক্রমণ না কমলেও পুলিশি নিষেধাজ্ঞা উপেক্ষা করে হাজারো বিক্ষোভকারী জমায়েত হয় সেন্ট্রাল লন্ডনে। তবে এবারই প্রথম একদিনেই শতাধিক আন্দোলনকারীকে গ্রেফতার করে পুলিশ।
ব্রিটেনে চলমান বর্ণবাদ বিরোধী আন্দোলন নতুন দিকে মোড় নিচ্ছে। ব্রিটিশ ঐতিহ্য রক্ষার স্লোগান নিয়ে সক্রিয় হয়ে উঠেছে বিভিন্ন ডানপন্থী গ্রুপ ও ফুটবল সমর্থক গোষ্ঠী। গতকাল শনিবার জর্জ ফ্লয়েড হত্যার বিচারের দারিতে সেন্ট্রাল লন্ডনে জড়ো হয় হাজারো মানুষ।
প্রতিবাদ সমাবেশের সব কর্মসূচি বিকেল ৫টার মধ্যে শেষ করার নির্দেশনা থাকলেও তা মানা হয়নি। উল্টো দফায় দফায় পুলিশের সঙ্গে বিভিন্ন স্থানে সংঘর্ষ হয়। শান্তি শৃঙ্খলা ভঙ্গ, পুলিশের ওপর হামলাসহ নানা অভিযোগে শতাধিক আন্দোলনকারীকে গ্রেফতার করা হয়।
আন্দোলনকারীদের হুঁশিয়ারি দিয়ে সরকারের তরফে জানানো হয়, আইন অমান্যকারী এবং ভাঙচুরের সঙ্গে জড়িতদের অবশ্যই আইনের মুখোমুখি হতে হবে। পুলিশের সামনে সহিংসতা কোনোভাবেই সহ্য করা হবে না বলেও সতর্ক করা হয়।
এদিন বিক্ষোভের কারণে দুপুর থেকেই ওয়েস্টমিনিস্টারসহ লন্ডনের গুরুত্বপূর্ণ সড়ক ও ট্রেন স্টেশন বন্ধ করে দেয়া হয়। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস ব্যবহার করে পুলিশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বরিস জনসন

২৬ মে, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ