Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৯ আশ্বিন ১৪২৭, ০৬ সফর ১৪৪২ হিজরী

নাইজেরিয়ায় আবারো জঙ্গি হামলা, ২০ সেনাসহ নিহত ৬০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২০, ১২:২৯ পিএম

নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলের বর্নো রাজ্যে শনিবার তৃতীয়বারের মতো জঙ্গি হামলা হলো। এ জোড়া হামলায় ২০ সেনাসহ ৪০ জনের মতো সাধারণ মানুষ নিহত হয়েছে। খবর রয়টার্সের।
মুনগুনো এবং নাগানজাই অঞ্চলে একদিন আগেই ৮১ জনকে হত্যা করে জঙ্গিরা। তার দুদিন আগে এই বর্নো রাজ্যের প্রত্যন্ত একটি গ্রামে আরেকটি হামলায় ৫৯ জন মারা যান।
দুইজন মানবাধিকার কর্মী এবং এবং তিনজন স্থানীয় বাসিন্দা রয়টার্সকে বলেন, রকেট লঞ্চারসহ ভারি ভারি অস্ত্র নিয়ে শনিবার সকাল ১১টার দিকে হামলা চালায় জঙ্গিরা। এরপর সরকারি সেনারা এলাকা দখলের চেষ্টা করলে ২০ জন ঘটনাস্থলে মারা যান। এভাবে তিনঘণ্টা বন্দুকযুদ্ধ চলে। মোটর সাইকেল এবং ট্রাকে করে তাণ্ডব চালিয়ে জঙ্গিরা ফিরে যাওয়ার সময় স্থানীয়দের আঞ্চলিক ভাষায় লিফলেট বিলি করেছে। লিফলেটে তাদের সেনাবাহিনী কিংবা সরকারের সঙ্গে কাজ না করতে নির্দেশ দেয়া হয়।
প্রতিবেদনে বলা হয়েছে, শতশত মানুষ এই হামলায় আহত হয়েছেন। স্থানীয় হাসপাতালে জায়গা না পেয়ে বাইরে অপেক্ষারত অনেকে মারা গেছেন।
এছাড়া জঙ্গিরা জাতিসংঘের মানবাধিকারকর্মীদের থাকার জায়গা পুড়িয়ে দিয়েছে। উড়ে গেছে স্থানীয় থানাও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাইজেরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ