Inqilab Logo

ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ যিলহজ ১৪৪১ হিজরী

যুক্তরাষ্ট্রের ফুটবল ম্যাচ আর দেখবেন না ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২০, ১:২৫ পিএম

কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদের জন্য অভিনব এক পথ বেছে নিয়েছে যুক্তরাষ্ট্র ফুটবল ফেডারেশন (ইউএসএসএফ)। এখন থেকে ফুটবল লিগে জাতীয় সঙ্গীত বাজার সময় হাঁটু গেড়ে বসবেন খেলোয়াড়রা। যা একদমই মনঃপুত হয়নি দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। তাই তিনি ঘোষণা দিয়েছেন, যুক্তরাষ্ট্রের ফুটবল আর দেখবেন না।
এদিকে যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন রিপাবলিকান দলের ম্যাট গায়েৎজ এ সিদ্ধান্তের সমালোচনা করে বলেছেন, জাতীয় সঙ্গীতের সময় দাঁড়ায় না, এমন ফুটবল দলের চেয়ে যুক্তরাষ্ট্রের দল না থাকাই ভালো। জাতীয় সঙ্গীতের সময় না দাঁড়ালে আমাদের জাতীয় দলের হয়ে খেলা উচিৎ নয়।
যুক্তরাষ্ট্রের ফুটবলের স্বাভাবিক নিয়ম হলো জাতীয় সঙ্গীত বাজার সময় সবাই দাঁড়িয়ে সম্মান জানাবে। দেশটির রাগবি টুর্নামেন্টেও পালন করা হয় এই নিয়ম। তবে ফ্লয়েড হত্যার প্রতিবাদে এ নিয়মের পরিবর্তন এনেছে ইউএসএসএফ।
এখন থেকে ফুটবল লিগে জাতীয় সঙ্গীত বাজার সময় হাঁটু গেড়ে বসবেন খেলোয়াড়রা। যা ফ্লয়েড হত্যার প্রতিবাদ হিসেবেই ঠিক করা হয়েছে। ২০১৭ সালে এটি নিষিদ্ধ করা হয়েছিল। তবে এখন আবার ভোটাভুটির মাধ্যমে ৬০৪-১ ভোটে জিতেছে হাঁটু গেড়ে বসার সিদ্ধান্ত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ