Inqilab Logo

ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ১৪ রবিউস সানি ১৪৪২ হিজরী

ইন্দোনেশিয়ায় মুসলিমদের বিবাহ অনুষ্ঠানের অনুমতি দিয়েছে সরকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২০, ৪:১৭ পিএম

করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় ইন্দোনেশিয়ার ধর্ম বিষয়ক মন্ত্রণালয় দীর্ঘদিন বন্ধ থাকা মুসলিমদের বিবাহ অনুষ্ঠানের অনুমতি দিয়েছে।-জাকার্তা পোস্ট

দেশটি এর আগে মাত্র ১০ জনের অংশগ্রহণ সীমাবদ্ধ রাখার শর্তে এ জাতীয় অনুষ্ঠান শুধুমাত্র লোকাল বিবাহ অফিসে সম্পন্ন করার অনুমতি দিয়েছিলো। ইন্দোনেশিয়ার ধর্ম বিয়ষক মন্ত্রণালয়ের মুসলিম কমিউনিটি গাইডেন্স ডিরেক্টর জেনারেল কামারউদ্দিন আমিন জানান , গত শুক্রবার জারিকৃত এক বিবৃতিতে কনে ও বরকে তাদের বাড়ি ও মসজিদে সভা - সমাবেশ করার অনুমতি দেওয়া হয়েছে । তিনি বলেন , বাড়িতে এবং লোকাল বিবাহ সম্পন্ন অফিসে অনুষ্ঠানে অংশ নেওয়া লোকের সংখ্যা ১০ জনের মধ্যে সীমাবদ্ধ থাকবে। মসজিদ বা বিবাহ সেন্টারে বিবাহ হলে হলরুমের ধারণক্ষমতার ২০ শতাংশের মধ্যে সীমাবদ্ধ রাখতে হবে। তবে ৩০ জনের বেশি মানুষ জমা হওয়া যাবে না।

তিনি আরও বলেন, আমরা আশা করি কোভিড - ১৯ সংক্রমণের ঝুঁকি হ্রাস পাওয়া এখন বিবাহ অনুষ্ঠান পরিচালিত হতে পারে , তবে সেটা কঠোর স্বাস্থ্য ব্যবস্থার আওতায় হতে হবে। ইন্দোনেশিয়ান দম্পতিরা এখন ফোন কল, ইমেল, স্থানীয় বিবাহ অফিস অথবা ‘সিমকা কেমেনিং গো ’ওয়েবসাইট আইডি ব্যবহার করে তাদের বিবাহের আবেদনপত্র জমা দিতে পারবেন ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ