Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ০৭ অগ্রহায়ণ ১৪২৫, ১২ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

দেশেই তৈরি হবে এলপিজি সিলিন্ডার ইরানি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি

প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক ঃ এখন থেকে দেশেই তৈরি হবে এলপি গ্যাস বহনকারী সিলিন্ডার, গ্যাস পরিবাহী বুলেট ট্রাক ও শিল্প প্রতিষ্ঠানে ব্যবহৃত গ্যাসের ট্যাংকার। এই সিলিন্ডার বিদেশেও রফতানি করা হবে। কারখানা নির্মাণ ও সিলিন্ডার তৈরি করতে ইরানের সার্ভিগ্যাস কোম্পানির সঙ্গে বাংলাদেশের স্টার ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কনসোর্টিয়াম লিমিটেডের সঙ্গে চুক্তি হয়েছে। বাংলাদেশের ১৬টি ব্যবসায়ী প্রতিষ্ঠান নিয়ে গঠিত হয়েছে স্টার কনসোর্টিয়াম লিমিটেড। গত সোমবার ঢাকার একটি হোটেলে অনুষ্ঠিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকাস্থ ইরানের রাষ্ট্রদূত আব্বাস ভায়েজি।
প্রধান অতিথির বক্তব্যে ইরানি রাষ্ট্রদূত বলেন, এই চুক্তির মাধ্যমে দুই দেশের মধ্যে ব্যবসায়িক সহযোগিতার নতুন দ্বার উন্মোচিত হল। দুই দেশের মধ্যে ব্যবসায়িক সম্পর্ক আরও দৃঢ় হবে। এটি ইরান ও বাংলাদেশের মধ্যে সবচেয়ে বড় যৌথ বাণিজ্য। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী, এনার্জি রেগুলেটরী কমিশনের চেয়ারম্যান এ আর খান। অনুষ্ঠানে জানানো হয়েছে, আগামী এক বছরের মধ্যেই সিলিন্ডার তৈরির কারখানা নির্মাণ করা হবে।
কারখানাটি বাংলাদেশের নারায়ণগঞ্জের সোনারগাঁও, কিশোরগঞ্জ অথবা মংলায় হতে পারে।
এখন শুধু কারখানা নির্মাণের ব্যাপারে চূড়ান্ত ঐকমত্য হয়েছে। কারখানাটি নির্মাণে এক কোটি ২০ লাখ মার্কিন ডলার খরচ হবে।
এলপিজি হলো লিকুইড পেট্রোলিয়াম গ্যাস।
স্টার কনসোর্টিয়ামের পক্ষে আবদুল মাতলুব আহমাদ ও সার্ভিগ্যাস কোম্পানির পক্ষে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক এসএইচ রাভি এই চুক্তিতে স্বাক্ষর করেছেন।
যেসব প্রতিষ্ঠান নিয়ে কনসোর্টিয়াম নিয়ে গঠিত হয়েছে তা হল, পেডরোলো অ্যান্ড হোল্ডিংস লিমিটেড, ক্রাউন গ্রুপ অ্যান্ড জিপিএইচ ইস্পাত, ইউনিক বোরাক গ্রুপ, নিটল-নিলয় গ্রুপ, ক্রাউন স্টিলস লিমিটেড, ইন্টিগ্রেটেড ল্যান্ড অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি, এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেড, ইনসেপটা ফার্মাসিউটিক্যালস, আব্দুল নূর হোল্ডিং লিমিটেড ও পান ডেভেলপমেন্ট ইনস্টিটিউট। -ওয়েবসাইট



 

Show all comments
  • SHAUKAUT ২৬ সেপ্টেম্বর, ২০১৭, ৩:১৫ এএম says : 0
    khub vhalo khobor iranider onek technology roeche era venezuelar shathe onek kag koreche tara er jonnei onek vhalo inpormetion peeeche ebong pacche amederkewo latin amerikar shathe kag korte jobe eta amader jonno onek vhalo joto ei sob desh theke onek kichu shekhar ache thanks
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।