Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রস্ফুটিত কদম বলছে বর্ষা এসেছে

ফারুক হোসাইন | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২০, ১২:০০ এএম

‘আজ যেমন করে গাইছে আকাশ তেমনি করে গাও গো, আজ যেমন করে চাইছে আকাশ তেমনি করে চাও গো।’ হ্যাঁ এসে গেছে প্রকৃতির প্রাণ স্পন্দনের কারিগর বর্ষা ঋতু। সিক্ত মাটিতে পত্র-পল্লবে সবুজের সমারোহে নব প্রাণের বার্তা নিয়ে এসেছে বর্ষা। পঞ্জিকার হিসেবে আজ ১ আষাঢ়। মানে বর্ষা ঋতুর প্রথম দিন।
‘বর্ষার দূত’ কদম ফুল এরই মধ্যে ফুটতে শুরু করেছে। বৃষ্টির নিক্বনে এবার প্রকৃতি হবে সজীব-সতেজ। কবিগুরু রবীন্দ্রনাথের বর্ণনায়, ‘তোমার মন্ত্রবলে পাষাণ গলে, ফসল ফলে-মরু বহে আনে তোমার পায়ে ফুলের ডালা।’ মানুষের মনেও এখন আশ্চর্য দোলা! জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ভাষায়, ‘রিমঝিম রিমঝিম ঘন দেয়া বরষে। কাজরি নাচিয়া চলে, পুর-নারী হরষে।’ ভাটি বাংলার লোককবি উকিল মুন্সি থেকে বললে, ‘যেদিন হইতে নয়া পানি আইলো বাড়ির ঘাটে সখি রে, অভাগিনীর মনে কত শত কথা ওঠে রে।’ এমন আরো অনেক কথা কবিতা-গানে আজ বর্ষাকে বরণ করে নেবে প্রকৃতিপ্রেমী মানুষ।

যদিও এবার বর্ষা এসেছে এক ভিন্ন পরিস্থিতির মধ্যে। বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের কারণে মানুষ এখন স্বাভাবিক জীবন থেকে বিচ্ছিন্ন। তাই প্রতি বছর বর্ষাকে যেভাবে বরণ করা হয় সেভাবে হয়তো থাকছে না বরণের আয়োজন। তবে বর্ষার রূপ ও সৌন্দর্য্য উপভোগ করতে নিশ্চয় কেউ ভুলে যাবেন না। যদিও বর্ষা আসলে বৃষ্টি শুরু হয় এমন কোন বিষয় নয়। বর্ষাও দিনক্ষণ মানে না। হালকা মাঝারি ও ভারি বর্ষণ হচ্ছে থেমে থেমেই, মূলত আভাস দিচ্ছিল, বর্ষা আসছে। আর আনুষ্ঠানিক শুরুটা হলো আজ।

বর্ষা যেমন আনন্দের, বর্ষার নির্মম নৃত্য তেমনি হঠাৎ বিষাদে ভরিয়ে তোলে জনপদ। তবুও বর্ষা বাঙালি জীবনে নতুনের আবাহন। সবুজের সমারোহে, মাটিতে নতুন পলির আস্তরণে আনে জীবনেরই বারতা। ঋতু বৈচিত্র্যের আষাঢ়-শ্রাবণ দুই মাস বর্ষাকাল। নিয়মিত বর্ষণে বদলে যায় চারপাশের পরিবেশ। বর্ষার চিত্ত চাঞ্চল্য প্রকাশ করে কবিগুরু লিখেছেন, ‘হৃদয় আমার নাচে রে আজিকে ময়ূরের মতো নাচে রে।’ ময়ূরের মতোই বর্ষার বৃষ্টিতে ভিজে কাটে বাঙালির শৈশব। মানুষের মনে অদ্ভুত শিহরণ জাগায় বর্ষা। প্রেমের বোধ উসকে দেয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বর্ষা

৩ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ