Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৭ আগস্ট ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭, ১৬ যিলহজ ১৪৪১ হিজরী

ইরাকের কুর্দি অবস্থানে তুরস্কের বিমান হামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২০, ১:০৩ পিএম

ইরাকের উত্তরাঞ্চলে কুর্দিস্তান ওয়ার্কাস পার্টির (পিকেকে) কয়েকটি অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে তুরস্কের যুদ্ধবিমান। রোববার দেশটির সেনাবাহিনীর তরফ থেকে জানানো হয়েছে, ওই হামলায় (সন্ত্রাসীদের (পিকেকে) গুহাগুলো ধ্বংস করে দেয়া হয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।
তুর্কি মন্ত্রণালয় এক টুইটার পোস্টে বলেছে, ‘অপারেশন ক্ল-ঈগল’ শুরু হয়েছে এবং আমাদের বিমান সন্ত্রাসীদের গুহাগুলো ধ্বংস করে দিয়েছে।
বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, তুরস্কের দিয়ারবাকির ও মালাত্যা শহরের কয়েকটি ঘাঁটি থেকে জঙ্গিবিমানগুলো ওড়ে এবং উত্তর ইরাকের পিকেকে অবস্থানে হামলা চালায়। তুর্কি মন্ত্রণালয় জানিয়েছে, ইরান সীমান্তের কাছে কান্দিল এলাকায়ও তুর্কি বিমানগুলো বোমাবর্ষণ করে।
তুরস্কের সামরিক বাহিনী নিয়মিতই দেশের ভেতরে ও ইরাকের উত্তরাঞ্চলে কুর্দি গেরিলাদের ওপর বিমান হামলা চালিয়ে আসছে। পিকেকে গেরিলাদেরকে তুরস্ক সন্ত্রাসী গোষ্ঠী বলে গণ্য করে এবং ১৯৮৪ সাল থেকে এ গোষ্ঠীর বিরুদ্ধে সামরিক অভিযান চালিয়ে আসছে। এসব অভিযানে ৪০ হাজারের বেশি মানুষ মারা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিমান হামলা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ