Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সউদীতে ৫০ হাজার অভিবাসী কর্মীকে নতুন ভবনে স্থানান্তর ডরমিটরিতে করোনার প্রকোপ কমাতে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২০, ১:৫৩ পিএম

প্রাণঘাতী করোনাভাইরাস প্রকোপ কমাতে সউদী আরবে গাদাগাদি আবাসন থেকে অভিবাসী কর্মীদের নতুন ভবনে স্থানান্তর করা হচ্ছে। দেশটিতে গাদাগাদি করে বসবাসকারী কর্মীরা বেশি করোনায় আক্রান্ত হওয়ায় সরকার তাদের নতুন ভবনে সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। সউদীর যেসব কর্মী ঘনবসতিপূর্ণ ভবনে বসবাস করে আসছে সেসব জায়গা থেকে সরিয়ে অপেক্ষাকৃত কম জনাকীর্ণ ভবনগুলোতে তাদের স্থানান্তর করা হচ্ছে। এ পক্রিয়ায় সম্প্রতি সউদীর শ্রম আবাসন কমিটিগুলো ৫০ হাজার কর্মীকে ঘনবসতিপূর্ণ ভবনগুলো থেকে সরিয়ে ২ হাজার নতুন ভবনে স্থানান্তরিত করেছে। সউদীতে বাংলাদেশ দূতাবাসের একটি সূত্র এতথ্য জানিয়েছে। 

মরণঘাতী করোনা মহামারীতে জনশক্তি রফতানির সর্ববৃহৎ শ্রমবাজার সউদীতে বর্তমানের বিশ লক্ষাধিক বাংলাদেশি কর্মী ঘরবন্দি। মহামারীর গত তিন মাসে প্রবাসী কর্মীদের অনেকেই খাদ্য সঙ্কটের মুখে পড়েছে। সরকার সউদী প্রবাসীদের ত্রাণ সহায়তার জন্য ৮০ লাখ টাকা বরাদ্দ দিয়েছে। কিন্ত অধিকাংশ প্রবাসীর ভাগ্যে কোনো ত্রাণ জুটেনি বলে অভিযোগ উঠেছে।
প্রবাসী কর্মীদের মধ্যে করোনাভাইরাস সংক্রমণের সম্ভাবনা কমাতে দেশটির আবাসন কমিটিগুলো বেসরকারি খাতের সাথে এবং আবাসন খাতের মধ্যে বিচ্ছিন্ন কক্ষ সরবরাহের জন্য পরামর্শ দিয়েছে। ঠিকাদারদের শ্রেণিবদ্ধকরণের জন্য দেশটির পৌর ও পল্লী বিষয়ক মন্ত্রণালয়ের উপ সচিব ড.আহমেদ কাত্তান শুক্রবার ঘোষণা দিয়েছেন।
গত বৃহস্পতিবার দেশটির পূর্ব প্রদেশ চেম্বার আয়োজিত ’শ্রম আবাসন বর্তমান চ্যালেঞ্জ এবং প্রস্তাাবিত সমাধান’ শীর্ষক একটি আলোচনা সভায় ড. আহমেদ কাত্তান ইঙ্গিত দিয়েছেন, যে মন্ত্রণালয় শিগগিরই ’শ্রম আবাসন’ লাইসেন্স চালু করবে, যাতে তারা ভবনগুলোকে অভিবাসী কর্মীদের আবাসন হিসেবে রুপান্তর করতে পারে। যা থাকবে শ্রম আবাসন ইউনিট হিসেবে।
তিনি বলেন, এতে দীর্ঘমেয়াদী পরিকল্পনাটি বাস্তবায়িত হবে। সউদীর বিভিন্ন বড় বড় প্লট বরাদ্দ করা এবং প্রকল্পটি রিয়েল এসেস্ট কোম্পানী ও ঠিকাদারদের মধ্য দেয়া হবে। যাতে সেখানে আবাসন প্রকল্পের কাজ শুরু হয়। এতে করে অভিবাসী কর্মীদের আবাসন সমস্যার সমাধান হবে।
তিনি আরো বলেন, কর্মীদের আবাসন ব্যবস্থা করার প্রক্রিয়াা ধীরে ধীরে মানব সম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের সহযোগিতায় পরিচালিত হবে। ভাড়া প্ল্যাটফর্মে কর্মীদের বিদ্যমান নিয়মিত আবাসনের সাথে ওয়ার্ক পারমিটকে সংযুক্ত করবে এবং প্রতিষ্ঠানের ব্যবস্থা করা হবে স্থিতি সংশোধন করার জন্য একটি বাড়তি সময় দেয়া হবে। অভিবাসী কর্মীদের স্বাস্থ্য সুরক্ষায় সউদী সরকার নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে বলেও ঐ সভায় উল্লেখ করা হয়।
গতকাল সউদী স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ২৪ ঘন্টায় দেশটিতে নতুন করে করোনায় শনাক্ত হয়েছে ৪ হাজার ২৩৩ জন। আর করোনায় মারা গেছে ৪০ জন। এ নিয়ে দেশটিতে ৯৭২ জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে। মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ২৭ হাজার ৫৪ জন। সর্ব মোট সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৮৪ হাজার ৭২০ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
৪ জানুয়ারি, ২০২৩
২৮ ডিসেম্বর, ২০২২
১৮ ডিসেম্বর, ২০২২
১০ ডিসেম্বর, ২০২২
১০ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ