Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭, ২৩ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

ইরানের ওপর চাপ থাকবে, তবে ইরাক থেকে সেনা সরিয়ে নেবে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২০, ২:৩২ পিএম

ইরানের ওপর চাপ থাকবে, তবে ইরাক থেকে সেনা সরিয়ে নেবে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র ও ইরাক সরকার যৌথ এক বিবৃতিতে উত্তেজনা হ্রাস করতে কৌশলগত আলোচনা অব্যাহত রাখবে।মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, ইরানের ওপর ওয়াশিংটনের সর্বোচ্চ চাপ অব্যাহত থাকবে -মিডিল ইস্ট মনিটর

ইরানের আল-কুদস ফোর্সের কমান্ডার কাসেম সোলায়মানি মার্কিন ড্রোনের আঘাতে নিহত হবার পর ইরাক থেকে যুক্তরাষ্ট্রের সেনা সরিয়ে নেয়ার দাবি তীব্র হয়ে ওঠে।এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ওয়াশিংটনে ‘মার্কিন ইহুদি কমিটির সম্মেলন-২০২০’ উদ্বোধন করে বলেছেন, ইরানের ওপর ওয়াশিংটনের সর্বোচ্চ চাপ অব্যাহত থাকবে। পম্পেও মধ্যপ্রাচ্যের প্রতিবেশী দেশগুলোতে ইসরায়েলের অব্যাহত হামলার বিষয়ে বলেন, তেল আবিব ‘আত্মরক্ষার স্বার্থে’ এসব হামলা করতে বাধ্য হচ্ছে।

ইরাকে আইএস জঙ্গির হুমকি নির্মূলে ওয়াশিংটন ও বাগদাদ একমত হয়েছে। যৌথ বিবৃতিতে বলা হয় ইরাকে স্থায়ী মার্কিন ঘাঁটির ব্যাপারে কোনো অনুরোধ জানানো হয়নি । ইরাকে মার্কিন ঘাঁটির ওপর ইরান থেকে ক্ষেপণাস্ত্র হামলা মোকাবেলায় বাগদাদ ওয়াশিংটনের সঙ্গে একমত হয়েছে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন