Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাজেটকে স্বাগত জানিয়েছে বারভিডা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২০, ৬:১০ পিএম

২০২০-২০২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে করোনা বিধ্বস্ত অর্থনীতিতে গতি সঞ্চার এবং দেশীয় শিল্পকে বাঁচাতে বিভিন্ন সহায়তা দেওয়ার উদ্যোগকে স্বাগত জানিয়েছে বারভিডা। তবে বর্তমান মহামারি পরিস্থিতিতে রাজস্ব আহরণ লক্ষ্যমাত্রা পূরণ, কাঙ্খিত প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যে সরকারের ব্যয় সংকোচন এবং আর্থ-সামাজিক ব্যবস্থাপনায় সৃজনশীল পদক্ষেপ গ্রহণ বিশেষ জরুরি বলে বারভিডা মনে করছে। সোমবার (১৫ জুন) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে বারভিডা।

বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস ইম্পোর্টার্স অ্যান্ড ডিলার্স অ্যাসোসিয়েশনের (বারভিডা) কার্যনির্বাহী পরিষদের এক সভায় প্রস্তাবিত বাজেট পর্যালোচনা শেষে নেতৃবৃন্দ এ মত প্রকাশ করেন।

বারভিডা নেতৃবৃন্দ বলেন, করোনা মহামারির ফলে দেশের বিপর্যস্ত অর্থনৈতিক অবস্থার মধ্যে স্বাভাবিক একটি বাজেট পেশ করা দুরূহ কাজ। তারপরও প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী জনকল্যাণ, সামাজিক নিরাপত্তা বেষ্টনী সম্প্রসারণ, ব্যবসায়ী-উদ্যোক্তাদের প্রয়োজনীয় সহায়তা প্রদান এবং সার্বিকভাবে দেশের অর্থনীতির গতিশীলতা ধরে রাখা ও জাতিকে আশান্বিত রাখার লক্ষ্যে যে ভারসাম্যপূর্ণ বাজেট প্রস্তাব করেছেন, বারভিডা তাকে সাধুবাদ জানাচ্ছে। তবে সরকারের আর্থিক সহায়তা প্যাকেজ বাস্তবায়নে যথাযথ মনিটরিং এবং মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি (এসএমই) খাতকে গুরুত্ব দিয়ে এ খাতের সহায়তায় বিশেষ যতœবান হতে হবে।

দেশের রিকন্ডিশন্ড গাড়ির বাজার উজ্জীবিত করার জন্য ঋণ প্রবাহকে সহজ করতে হবে বলেও বারভিডা মত প্রকাশ করেছে। এক্ষেত্রে বারভিডা সরকার ঘোষিত আর্থিক প্রণোদনার পরিমাণ, আকার এবং ব্যাপ্তি বাড়িয়ে এতে সব ব্যবসায়ী, আমদানিকারক ও ট্রেডারদের সমান সুযোগ দেওয়ার দাবি জানাচ্ছে।

 

প্রস্তাবিত বাজেটে রিকন্ডিশন্ড গাড়ি আমদানি খাতে পূর্বের শুল্ক ও কর বহাল রাখা হয়েছে, যা গাড়ির বাজার স্থিতিশীল রাখতে বিশেষ সহায়ক হবে বলে অর্থমন্ত্রী এবং সরকারকে আন্তরিক ধন্যবাদ জানিয়েছে বারভিডা।

তবে গাড়ি কেনার পর গাড়ি ব্যবহারের ক্ষেত্রে আয়কর বৃদ্ধি এক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলবে বলে বারভিডা মনে করছে। গাড়ির ওপর নির্ভর করে অনেক মানুষ পরিবার-পরিজন নিয়ে তাদের জীবিকা নির্বাহ করে থাকে। তাই বারভিডা গাড়ির ক্ষেত্রে প্রস্তাবিত অতিরিক্ত আয়কর প্রত্যাহার করার অনুরোধ জানিয়েছে। এছাড়া কাঙ্খিত রাজস্ব আহরণের লক্ষ্যে বারভিডা সব সময়ই আয়করের পরিধি বৃদ্ধির কথা বলে আসছে।

এদিকে, রিকন্ডিশন্ড এবং নতুন গাড়ির শুল্কায়ন মূল্যে নানা বৈষম্যের কারণে সাম্প্রতিক বছরগুলোতে নতুন গাড়ির চেয়ে রিকন্ডিশন্ড গাড়ির শুল্ক-কর কোনো কোনো ক্ষেত্রে অনেক বেশি হওয়ায় রিকন্ডিশন্ড গাড়ির ক্রেতা কমে গেছে। ফলে আমদানিও ক্রমাগতভাবে হ্রাস পেয়েছে এবং এ খাতের ব্যবসায়ীরা মারাত্মক আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছে। গাড়ি আমদানি কমে যাওয়ায় সরকারের রাজস্ব আয়ও লক্ষ্যনীয়ভাবে হ্রাস পেয়ে চলেছে। এ বিষয়টি অর্থমন্ত্রী ও জাতীয় রাজস্ব বোর্ডকে অবহিত করা হয়েছে এবং অর্থমন্ত্রী এটি বিবেচনা করার আশ্বাস দিয়েছেন। বাজেট পাসের পর প্রয়োজনে এসআরও জারির মাধ্যমে বিষয়টি সমাধানে উদ্যোগ নেবেন বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

করোনা পরিস্থিতি মোকাবিলায় সরকারের বিপুল ব্যয় এবং আগামী অর্থবছরের বাজেট বাস্তবায়নের ক্ষেত্রে যথাযথ রাজস্ব দেওয়ার মাধ্যমে বারভিডা সরকারের পাশে থাকতে চায়। এক্ষেত্রে মোংলা ও চট্টগ্রাম বন্দরে বারভিডার আমদানি করা যে ৮ হাজার গাড়ি ইয়ার্ডে রক্ষিত রয়েছে, সেগুলোর এপ্রিল ও মে মাসের বন্দর ভাড়া মওকুফ করা হলে গাড়িগুলো ছাড়করণের শুল্ক ও কর বাবদ সরকার ১হাজার কোটি টাকারও বেশি রাজস্ব আহরণ করতে পারে।

 

উল্লেখ্য, ৮৭০ সদস্যের জাতীয় পর্যায়ের বাণিজ্য সংগঠন বারভিডা সরকারকে বছরে কয়েক হাজার কোটি টাকা রাজস্ব দিয়ে থাকে। এক্ষেত্রে বারভিডা দেশের দ্বিতীয় সর্বোচ্চ কর প্রদানকারী খাত। ব্যক্তি পর্যায়ে আয়কর, শুল্ক ও মূসক প্রদানের মাধ্যমে দেশে একটি ব্যাপকভিত্তিক কর কাঠামো তৈরিতেও বারভিডা রিকন্ডিশন্ড গাড়ি আমদানির মাধ্যমে বিশেষ অবদান রেখে আসছে।

প্রসঙ্গত, বারভিডা নেতৃবৃন্দ বলেন, করোনা মহামারির ফলে বৈশ্বিক কাঠামোতে যে ব্যাপক পরিবর্তন আসছে, তাতে দেশের প্রশাসনিক কাঠামোয় ইতিবাচক পরিবর্তন সাধন, সরকারের ব্যয় সংকোচন, উদ্যোক্তা-ব্যবসায়ী শ্রেণিকে প্রাধান্য দেওয়া এবং সৃজনশীলতার সাথে দেশের আর্থ-সামাজিক ব্যবস্থাপনা নিশ্চিত করার মাধ্যমে আমরা এক পরিবর্তিত, বৈষম্যহীন ও কল্যাণমূলক বাংলাদেশ গঠন করতে সক্ষম হব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট

১৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ