Inqilab Logo

ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী

নদীতে বাঁশের বেড়া দিয়ে মাছ শিকার

ফরিদপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২০, ১২:০০ এএম

ভুবেনশ্বর নদীতে আড়াআড়ি বাঁশের বেড়া দিয়ে বানা ও ভেসাল জাল ফেলে দিয়ে প্রতিদিন অবৈধভাবে মাছ শিকার করছেন স্থানীয়রা।
সরেজমিনে গতকাল ফরিদপুরের চরভদ্রাসন উপজেলার সদর ইউনিয়ন দিয়ে বয়ে যাওয়া ভুবনেশ্বর নদীটির বিভিন্ন স্থান ঘুরে দেখা যায়, নজুর দোকানের সংলগ্ন নদীতে, আমিরার ব্রিজ সংলগ্ন নদীতে, লোহারটেক ব্রিজ সংলগ্নসহ নদীর আরো বিভিন্ন পয়েন্টে কিছু স্থানীয়রা আড়াআড়িভাবে বাঁশের বেড়া, বানা ও ভেসাল জাল দিয়ে নদীতে অবৈধভাবে রেনু পোনাসহ প্রতিদিন ছোট-বড় বিভিন্ন প্রজাতির মাছ শিকার করছেন।
এসময় নদীতে অবৈধভাবে বাঁশের বেড়া, বানা ও ভেসাল জাল দিয়ে মাছ শিকার করার বিষয়ে জানতে চাইলে নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় দু’জন মাছ শিকারি জানান, পানি রেড়ে যাওয়ায় বর্তমানে নদীতে কোনো মাছ পাওয়া যায় না। এছাড়া, বাড়ির পাশে নদী তাই শখের বসে একটু মাছ ধরার চেষ্টা করছি।
এদিকে, নদীতে বেড়া, বানা ও ভেসাল জাল দিয়ে মাছ ধরার বিষয়ে উপজেলার সদর ইউনিয়নের বাসিন্দা আবু নাঈম এ প্রতিবেদককে জানান, কিছু স্থানীয়রা নদীতে প্রতিদিন যেভাবে বাঁশের বেড়া, বানা ও ভেসাল জাল দিয়ে মাছ ধরা শুরু করেছে। এতে করে নদীতে পানির প্রবাহ বাঁধার সৃষ্টি হওয়ার সাথে সাথে মাছের প্রজনন ক্ষেত্রেও চরমভাবে হুমকির মুখে।
তিনি আরো জানান, নদীর উজান দিকে বাঁধ দিয়ে আটকিয়ে মাছ ধরায় আমরা ভাটির মানুষেরা সামনে নদী থেকে যে কিছু মাছ ধরে খামু তা আর মনে হয় সম্ভব হবে না।
নদীতে বাঁশের বেড়া, বানা ও ভেসাল জাল দিয়ে অবৈধভাবে মাছ শিকার করার বিষয়ে জানতে চাইলে চরভদ্রাসন উপজেলা মৎস্য অধিদপ্তরের অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা বিজন কুমার নন্দী জানান, আমিও এবিষয়টি নিজে দেখেছি। এছাড়া আমি এব্যাপারে ইউএনও মহোদয়ের সাথে কথাও বলেছি। আমরা এসপ্তাহের মধ্যেই বাঁধ অপসারণে ব্যবস্থা গ্রহণ করবো বলে তিনি জানান।
উপজেলা নির্বাহী অফিসার জেসমিন সুলতানা জানান, হ্যাঁ আমি ব্যাপারটি জেনেছি, আমরা এ ব্যাপারে ২/১ দিনের মধ্যে নদীর বাঁশ ও বাঁধ অপসারণে মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করবো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ