Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রিয়ালের উদযাপনে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’

জয়ে ‘ডাবল’ রাঙালেন জিাদান, স্প্যানিশ লা লিগা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২০, ১২:০০ এএম

যুগে যুগে নানা দেশে, নানা অঞ্চলে দেখা গেছে বর্ণবৈষম্য। বিষয়টা নতুন করে সামনে এসেছে গত মে মাসে যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে মার্কিন কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েডের মর্মান্তিক মৃত্যুর পর। সারা বিশ্ব আবারও ফুঁসে উঠেছে বর্ণবাদের বিরুদ্ধে। এই বিক্ষোভে নানাভাবে অংশ নিচ্ছেন ক্রীড়াঙ্গনের তারকা, কিংবদন্তিরাও। এবার সেই আন্দেলনে শরিক রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান ডিফেন্ডার মার্সেলো।
করোনাভাইরাসের প্রাদুর্ভাবে পুনরায় শুরু হওয়া লা লিগায় নিজেদের প্রথম ম্যাচে গতপরশু রাতে এইবারের বিপক্ষে ৩-১ গোলে জেতে রিয়াল। করোনার কারণে সৃষ্ট সময়কে কাজে লাগাতে নিজেদের মাঠ সান্তিয়াগো বার্না ব্যু’র সংস্কার করছে রিয়াল। তাইতো ক্লাব কিংবদন্তি আলফ্রেদো ডি স্টেফানোর নামে করা অনুশীলন স্টেডিয়ামে খেলতে নামে আসরের সবচেয়ে সফল দলটি। ম্যাচে টনি ক্রুস ও সার্জিও রামোসের গোলের পর ৩৬তম মিনিটে বুলেট গতির শটে লক্ষ্যভেদ করেন মার্সেলো। এর পরই সতীর্থদের সঙ্গে উদযাপন সেরে হাঁটু গেড়ে বসে বর্ণবাদের বিরুদ্ধে চলা ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের সঙ্গে একাত্বতা প্রকাশ করেন এই তারকা ডিফেন্ডার। ফ্লয়েডের মৃত্যুর পর এই ভঙ্গিতেই বর্ণবাদের বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছেন সবাই।
এই জয়ে লা লিগার পয়েন্ট তালিকার শীর্ষে থাকা বার্সেলোনার সঙ্গে ব্যবধান কমিয়েছে রিয়াল। ২৮ ম্যাচ শেষে তাদের সংগ্রহ দাঁড়িয়েছে ৫৯ পয়েন্ট। সমান ম্যাচে বার্সার অর্জন ৬১ পয়েন্ট। আগের রাতে রিয়াল মায়োর্কাকে তাদের মাঠেই ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে দলটি।
এদিকে মাচ দিয়ে রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে নতুন উচ্চতায় উঠলেন জিনেদিন জিদান। লা লিগায় এইবারের বিপক্ষে ম্যাচ দিয়ে মাদ্রিদের দলটির কোচ হিসেবে ২০০ ম্যাচের মাইলফলক স্পর্শ করলেন ফরাসি এই কিংবদন্তি। জিদানের চেয়ে বেশি ম্যাচে রিয়ালের ডাগআউটে দাঁড়ানোর কীর্তি আছে কেবল ভিসেন্তে দেল বস্ক (২৪৬) ও মিগেল মুনিয়োর (৬০৫)।
জিদানের এই ২০০ ম্যাচের মধ্যে লিগ ম্যাচ ১৩৫টি, চ্যাম্পিয়ন্স লিগে ৪০টি, কোপা দেল রেতে ১৫টি। ক্লাব বিশ্বকাপ ও স্প্যানিশ সুপার কাপে ৪টি করে এবং ইউরোপিয়ান সুপার কাপে ২টি ম্যাচে মাদ্রিদের দলটির ডাগআউটে ছিলেন জিদান। এর মধ্যে জয় পেয়েছেন ১৩১ ম্যাচে।
চলতি মৌসুমে লা লিগায় বার্সেলোনার চেয়ে ২ পয়েন্টে পিছিয়ে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে জিদানের দল। আর চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর প্রথম লেগে নিজেদের মাঠে ম্যানচেস্টার সিটির বিপক্ষে ২-১ গোলে হেরেছিল রিয়াল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিয়াল

২১ অক্টোবর, ২০২২
১৪ ফেব্রুয়ারি, ২০২২
১১ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ